আপডেট : ২১ এপ্রিল, ২০১৮ ১২:৩৭

বিশ্বের সেরা প্রভাবশালীর তালিকায় কোহলি

অনলাইন ডেস্ক
বিশ্বের সেরা প্রভাবশালীর তালিকায় কোহলি

বিশ্বখ্যাত সাময়িকী ‘টাইম’ প্রকাশ করেছে এ বছরে বিশ্বের ১০০ জন  প্রভাবশালী ব্যক্তির তালিকা। যে তালিকায় স্থান পেয়েছে ভারতের অধিনায়ক বিরাট কোহলি। এই তালিকায় পুরো বিশ্ব থেকে মাত্র ছয়জন ক্রীড়াবিদের জায়গা হয়েছে, তাদের মধ্য কোহলি অন্যতম। ছয়জনের চারজন যুক্তরাষ্ট্রের এবং বাকি দু’জনের একজন সুইজারল্যান্ড ও অন্যজন ভারতের কোহলি

১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় ছয় ক্রীড়াবিদের মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্রেরই চারজন—কেভিন ডুরান্ট (বাস্কেটবল), চোলে কিম (স্নোবোর্ডিং), অ্যাডাম রিপন (ফিগারস্কেটিং) ও জেজে ওয়াট (আমেরিকান ফুটবল)। বাকি দুই ক্রীড়াবিদের মধ্যে বিরাট কোহলি এবং অন্যজন টেনিস তারকা সুইজারল্যান্ডের রজার ফেদেরা।

বর্তমান ক্রিকেট বিশ্বে নিঃসন্দেহে কোহলি অন্যতম সেরা তারকা। তাকে এগিয়ে চলেছে ভারতের ক্রিকেট। ক্রিকেট মাঠে সাথে মিডিয়ায়ও তার সরব উপস্থিতি। আয়ে ছাড়িয়েছেন অনেক বলিউড অভিনেতাকে। শীর্ষস্থানীয় কোম্পানিগুলো তাদের পণ্যের বিপননে কোহলিকে বেছে নেয়। এগুলো তার প্রভাব ও অগ্রহণযোগ্যতা প্রমাণ করে।

কোহলির ব্যাটে ছুটে চলেছে রানের ফোয়ারা। ওয়ানডে র‍্যাঙ্কিয়ে শীর্ষে আছেন এই ব্যাটসম্যান। গত বছরে ১১ সেঞ্চুরিতে সংগ্রহ করেছেন ২৮১৮ রান। তার নেতৃত্বে ভারত পৌছে চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে, তাছাড়া অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা ও বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিযে জয় লাভ করে ভারত।

ক্রিকেটের সব রেকর্ড নিজের করে নিচ্ছেন কোহলি। সামনে আছে শচীনকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ। সেই শচীন টেন্ডুলকার কোহলিকে নিয়ে ‘টাইম’ ম্যাগাজিনকে বলেন, ‘সব ক্রীড়াবিদেরই ভালো ও খারাপ সময় থাকে। ওয়েস্ট ইন্ডিজ সফরে (২০১৬) সব সমালোচনা মেনে নিয়ে সে বাড়ি ফিরেছিল একটি লক্ষ্য নিয়ে—উন্নতি করতে হবে, সেটা শুধু টেকনিক নয়, ফিটনেসেও। এরপর সে আর পেছন ফিরে তাকায়নি। আমার বাবা সব সময় বলতেন, নিজের কাজে মনোযোগী থাকলে সমালোচনাকারীরা অনুসারীতে পরিণত হয়। বিরাটের খেলায় এ ধরনের আভাস রয়েছে।’

বিডিটাইমস৩৬৫/জামি

উপরে