আপডেট : ১৯ ফেব্রুয়ারি, ২০১৮ ১৩:৩৮

হাথুরুর ছোঁয়ায় লঙ্কানরা ভারতকেও ভোগাতে পারে

অনলাইন ডেস্ক
হাথুরুর ছোঁয়ায় লঙ্কানরা  ভারতকেও ভোগাতে পারে

গত বছরটা খুবই বাজেভাবে কেটেছে শ্রীলঙ্কা ক্রিকেট দলের। ঘরে-বাইরে দুই জায়গাতেই ধুঁকতে হয়েছে তাদের। অন্যদিকে দুর্দান্ত ফর্ম নিয়ে উড়ছে ভারত। কিন্তু সদ্য সমাপ্ত ত্রিদেশীয় ও বাংলাদেশের বিপক্ষে সিরিজের মধ্যদিয়ে প্রায় রাতারাতি পাল্টে গেছে শ্রীলঙ্কা। চন্ডিকা হাথুরুসিংহের ছোঁয়ায় লঙ্কানরা যেভাবে ঘুরে দাঁড়িয়েছে তাতে উড়ন্ত ভারতেওকে ভোগাতে পারে তারা। এমনই ধারণা সঞ্জয় মঞ্জয়কারের।

আগামী মাসেই শ্রীলঙ্কার মাটিতে একটি ত্রিদেশীয় টি-টুয়েন্টি টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। যেখানে স্বাগতিকদের সঙ্গে খেলবে বাংলাদেশ ও ভারত।

সাবেক ভারতীয় ক্রিকেটার ও বর্তমান ভাষ্যকার কাম ক্রিকেট বিশ্লেষক শ্রীলঙ্কার বর্তমান অবস্থা নিয়ে একটি কলাম লিখেছেন। টাইমস অব ইন্ডিয়ায় খেলা কলামে তিনি বলেন, ‘বর্তমানে শ্রীলঙ্কার ক্রিকেট হালকা সংকট আছে। একটু দুর্বলও মনে হচ্ছে। কিন্তু কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়বর্ধনে ও মুরালিধরনের মত ক্রিকেটাররা তরুণদের উৎসাহিত করছেন। ফলে ক্রিকেট পাগল দেশটি দ্রুতই এই সংকট কাটিয়ে উঠবে।’

গত বছর শ্রীলঙ্কাকে তাদের ঘরের মাঠে টেস্ট, ওয়ানডে ও টি-টুয়েন্টিতে হারিয়েছে ভারত। কোহলির দলের কাছে ভারত সফরেও পর্যদুস্ত হয়েছে ম্যাথুজ-চান্দিমালরা। পরে সাউথ আফ্রিকায় টেস্ট সিরিজ হারলেও ওয়ানডেতে দুরন্ত পারফর্ম করেছে ভারত। ছয় ম্যাচের ওয়ানডে সিরিজে প্রোটিয়াদের হারিয়েছে ৫-১ ব্যবধানে। তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজের প্রথমটিতেও জয় পেয়েছে বিরাট কোহলির দল। সব মিলিয়ে দুর্দান্ত ফর্মে ভারত। তারপরও সঞ্জয়ের ধারণা শ্রীলঙ্কা ভাল করবে।

শ্রীলঙ্কার ত্রিদেশীয় সিরিজটি হবে টি-টুয়েন্টি। ছোট ফরম্যাট বলেই লঙ্কানদের জন্য ভাল সুযোগ দেখছেন মঞ্জয়কার, ‘শক্তিশালী দলকে হারাতে ছোট এই ফরম্যাট দুর্বল দলগুলোকে বড় সুযোগ দেয়। ত্রিদেশীয় সিরিজটা শ্রীলঙ্কার জন্য এমনই একটা সুযোগ। মনে হচ্ছে, এই টুর্নামেন্টে শ্রীলঙ্কা আশ্চর্য কিছু করবে। ভারতকেও ভোগাতে পারে তারা।’

আগামী ৬ থেকে ১৮ মার্চ অনুষ্ঠিত হবে তিন দেশের টি-টুয়েন্টি সিরিজ। উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক শ্রীলঙ্কা ও ভারত।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

 

উপরে