আপডেট : ১৩ ডিসেম্বর, ২০১৭ ২০:৩০

আসল ‘মানিক’ চিনতে ভুল করেছে কুমিল্লা

অনলাইন ডেস্ক
আসল ‘মানিক’ চিনতে ভুল করেছে কুমিল্লা

বাংলাদেশের যারা ক্রিকেট বুঝেন তাদের কাছে ক্রিকেট মানেই মাশরাফি। কারণ তার (মাশরাফির) হাত ধরেই সুদিন ফিরেছে বাংলাদেশ ক্রিকেটে।  তিনি যেমন পারফর্মার, ঠিক তেমনই যোগ্য নেতাও। দলের সবাইকে এক বৃত্তে আটকে রাখার অসীম ক্ষমতা রাখেন নড়াইল এক্সপ্রেস।

সদ্য শেষ হওয়া বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) তার নেতৃত্বে প্রথমবারের মতো শিরোপার স্বাদ পেয়েছে রংপুর রাইডার্স। এ নিয়ে পাঁচটি টূর্নামেন্ট হয়েছে বিপিএলে। যার মধ্যে চারটিই জিতেছেন মাশরাফি। প্রথম দুটি ঢাকা গ্ল্যার্ডিয়েটর্সে নেতৃত্বে থাকাকালীন, তৃতীয়টি কুমিল্লার হয়ে এবং শেষটি অর্থাৎ চতুর্থটি রংপুরের জার্সিতে।

কথায় আছে, মাশরাফি দলের নেতৃত্বে থাকলে অর্ধেক কাজ হয়ে অনায়েশে। কারণ তিনি একদিকে অধিনায়কত্ব ও অন্যদিকে মেন্টরের ভূমিকা পালন করেন। তিনি যে কত বড় মাপের মানুষ তা টের পেয়েছে বিশ্ব। কারণ তার অধীনেও মন খুলে খেলতে পারেন গেইল-ম্যাককালামের মতো বিশ্ব ক্রিকেটের বড় তারকারাও। অবলীলায় তারা মেনে নেন মাশরাফির শ্রেষ্ঠত্ব।

কিন্তু গতবছর মাশরাফি বিন মুর্তজার অধীনে গ্রুপ-পর্ব পার করতে না পারায় কুমিল্লা ভিক্টোরিয়ানস ফ্রাঞ্চাইজির সঙ্গে সম্পর্কটা শীতল হয়ে পড়ে টাইগারদের ওয়ানডে দলনেতার। যার প্রমাণ মিলে যায়, যখন পঞ্চম আসরে মাশরাফিকে ছেড়ে দেয় কুমিল্লা।

২০১৬ সালে বিপিএলের চতুর্থ আসরে কুমিল্লার অধিনায়ক নাফিসার সঙ্গে মনোমালিন্যের ঘটনায় টিম হোটেল ছেড়ে সোজা বাসায় গিয়ে উঠেন মাশরাফি! এ ঘটনায় তোলপাড় হয়ে যায় ক্রিকেট অঙ্গন।

ওই সময় মাশরাফি গণমাধ্যমকে বলেন, ‘আমার ক্যারিয়ারে কখনো কোনো অনৈতিক সিদ্ধান্ত নেইনি। দল নিয়ে মালিকদের এমন চাপিয়ে দেওয়া সিদ্ধান্ত আমার পক্ষে মেনে নেওয়া সম্ভব নয়। তাই হোটেল ছেড়ে চলে এসেছি।’

যদিও এর পর বিষয়টি সামাল দেন কুমিল্লা ফ্রাঞ্চাইজির মালিক নাফিসার বাবা আ হ ম মুস্তফা কামাল।

এরপর মাশরাফিকে না পেয়ে তামিম ইকবালকে দায়িত্ব দিয়ে দল গঠে কুমিল্লা। প্রথমে বেশ দাপট দেখালেও দুই কোয়ালিফায়ারে হেরে পঞ্চম আসর থেকে বাদ পড়েন তারা। অর্থাৎ স্বপ্ন যাত্রা ভঙ্গ হয় তাদের।

প্রসঙ্গত, ঢাকাকে হারিয়ে যখন চতুর্থবারের মতো শিরোপা উঠে মাশরাফির হাতে তখন নিশ্চিত কুমিল্লার মালিক পক্ষ চিন্তায় পড়ে যান, হায় কি থেকে কি হয়ে গেল।  খুঁড়িয়ে খুঁড়িয়ে চলা একটি দল কিভাবে এত উপরে উঠতে পারে তা ধারণাই ছিল না তাদের। সত্যিই, আসল সোনা চিনতে ভুল করেছে কুমিল্লা।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে