আপডেট : ১৩ ডিসেম্বর, ২০১৭ ১৬:৩৫

ডাবল সেঞ্চুরির হ্যাট্রিক রোহিতের, রানের পাহাড়ে ভারত

অনলাইন ডেস্ক
ডাবল সেঞ্চুরির হ্যাট্রিক রোহিতের, রানের পাহাড়ে ভারত

২৯৯ রানে অপরাজিত থেকে ক্রিকেটকে বাঁচিয়ে দিয়েছিলেন ডন ব্র্যাডম্যান। একটা ট্রিপল সেঞ্চুরির জন্য মানুষের কত আকুতি, আর একজন একাই টেস্টে তিনটি ট্রিপল সেঞ্চুরি করে ফেলবেন! তাই হয়তো দুটো ট্রিপ্ল সেঞ্চুরিতে সন্তুষ্ট হতে হয়েছিল ব্র্যাডম্যানকে। কিন্তু রোহিত শর্মা সে পথে হাঁটেননি। ওয়ানডে ক্রিকেটে একাই তিনটা ডাবল সেঞ্চুরি করে ফেললেন! ১৫৩ বলে ১৩ চার ও ১২ ছক্কায় ২০৮ রান করে শ্রীলঙ্কার বোলারদের নাভিশ্বাস তুলে দিয়েছেন। ৪ উইকেটে ৩৯২ রান তুলে প্রথম ম্যাচের পরাজয়ের জ্বালা জুড়োতে শুরু করেছে ভারত।

২০১৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০৯ রান করে ডাবল সেঞ্চুরি ক্লাবে ঢুকেছিলেন। আর পরের বছরই শ্রীলঙ্কার বিপক্ষে সেটাকে ভুলিয়ে দিলেন প্রায় অমানবিক এক ইনিংসে। ওয়ানডেতে এক ইনিংসে এক ব্যাটসম্যান যখন ২৬৪ রান করেন, সে ইনিংসকে যে কোনো উপমাতেই আটকানো যায় না।

এত দিন সেটাই ছিল পরম বিস্ময়ের ব্যাপার। ওয়ানডের জন্মের ৩৯ বছর পর যেখানে প্রথম ডাবল সেঞ্চুরির দেখা মিলেছিল। ৪ জন ব্যাটসম্যান যেখানে মাত্র একবার সে চূড়ায় উঠতে পেরেই তৃপ্তির ঢেকুর তুলেছেন। সেখানে রোহিত আজ আবার পেলেন ডাবল সেঞ্চুরি। একাই তিনটি ডাবল সেঞ্চুরি! এটাও সম্ভব?

বছরটাই দুর্দান্ত যাচ্ছে তাঁর। ২০ ম্যাচে ১২৮৬ রান করে ফেলেছেন। এর মাঝে ১১ ইনিংসেই পেরিয়েছেন পঞ্চাশ। এর ৬টিই তিন অঙ্কের। ৯৯.৬১ স্ট্রাইক রেটে ৭৫.২৩ গড়ে রান তোলা এক ব্যাটসম্যানের জন্য বছরের সবচেয়ে মধুরতম সমাপ্তিই বলা চলে।

শেষ ১০ ওভারেই ১০৭ রান তুলেছেন রোহিত। তাঁর এমন ভয়ংকর রূপেই শেষ ৬০ বলে ১৪৭ রান পেয়েছে ভারত। তরুণ ব্যাটসম্যান শ্রেয়াস আইয়ার ৭০ বলে ৮৮ করে আউট হয়েছেন। দ্বিতীয় উইকেট জুটিতে ২১৩ করেছেন। এর আগে শিখর ধাওয়ানের সঙ্গে রোহিতের ১১৫ রানের ওপেনিং জুটিও হয়েছিল, যেখানে ধাওয়ানই ছিলেন এগিয়ে (৬৮ রান)। 

তবে রোহিতের এমন ইনিংসের পর ভারতের রানের হিসাব মনে হয় না কেউ নিতে যাচ্ছে! ১৬তম সেঞ্চুরি করে বীরেন্দর শেবাগকে পেরিয়ে গেছেন। ওয়ানডেতে ভারতের পক্ষে তৃতীয় সর্বোচ্চ সেঞ্চুরিও এখন তাঁর। এবার অধিনায়ক হিসেবে শুধু জয় তুলে নেওয়ার অপেক্ষা।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে