আপডেট : ১৩ ডিসেম্বর, ২০১৭ ০৯:৩৭

‘মাশরাফির কোনো আজেবাজে জেদ নেই’

অনলাইন ডেস্ক
‘মাশরাফির কোনো আজেবাজে জেদ নেই’

ক্রিস গেইল বলে গেলেন, 'মাশরাফি অসাধারণ অধিনায়ক।' মাশরাফি বিন মুর্তজা নিজে ঢাকা ডায়নামাইটসের হাত থেকে শিরোপাটা ছিনিয়ে আনার পর জানালেন, 'আমার আজেবাজে জেদ নেই।' কেন এই কথা? এই যে বিপিএল মানেই এখনো মাশরাফি। গেলবার শিরোপাটা হারিয়েছিলেন। এবার নতুন দলের দায়িত্ব নিয়ে ঠেলা-ধাক্কায় প্লে-অফের শেষ দল। তারপর নক আউটে দুর্ধর্ষ হয়ে উঠে সবাইকে উড়িয়ে দিয়ে চ্যাম্পিয়ন তারই দল! নিজেও দারুণ পারফর্ম করেছেন বলে-ব্যাটে-ফিল্ডিংয়ে। অনুরোধের ঢেকি গিলে আবার কি আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে ফিরবেন মাশরাফি।

না। কারণ, তার আজেবাজে জেদ নেই। নিজেই এই কথাটা জানালেন। আর সবাই তো জানে, এই বছরের এপ্রিলে আচমকা শ্রীলঙ্কায় ৩৪ বছরের মাশরাফি ২০ ওভারের আন্তর্জাতিক ক্রিকেট ছেড়েছেন কেবল চাপের মুখেই। আরো কিছুদিন খেলার ইচ্ছে ছিল। নিজে প্রকাশ করেন না। কিন্তু তা কারো কাছে অপ্রকাশিত তাও তো নয়! ১৫ উইকেট, ব্যাটে দুই ম্যাচে দলকে জেতানো, দুর্দান্ত কয়েকটি ক্যাচ, ফিল্ডিংয়ে জান লড়িয়ে দেওয়া। সবকিছুই মাশরাফির টি-টুয়েন্টি সামর্থ্যকে আরো চমৎকারভাবে এই বিপিএলে তুলে ধরলো।

কিন্তু এই যে একটি অধারাবিহক দলকে শেষে অসাধারণ বানিয়ে তুলে প্রথমবারের মতো শিরোপা রংপুরের ঘরে তুলে দেওয়া, সেটা তো অগ্রাহ্য করা যায় না। শোনা যায়, দক্ষিণ আফ্রিকায় শেষ সফরে মাশরাফিকে টি-টুয়েন্টিতে খেলতে অনুরোধ করে ব্যর্থ হয়েছেন। এমন একজন খেলোয়াড়কে অধিনায়ক তো চাইবেনই দলে।

কিন্তু আবার ফিরে আসা? কিংবা কোনো জেদে এমন জীবন দিয়ে লড়া? নাহ। প্রশ্নই আসে না। ব্যাখ্যাটা শুনে নিন মাশরাফির চোয়াল শক্ত কিন্তু স্মিত হাসি ও অদৃশ্য বিষাদের উচ্চারণে, 'কামব্যাকের কথা চিন্তা করছি না প্রথমত। দ্বিতীয়ত, আমার আজেবাজে জেদ নেই।'

বাংলাদেশের শুধুমাত্র ওয়ানডে ফরম্যাটের অধিনায়কের এবং ৫টি বিপিএলের চারটির চ্যাম্পিয়ন দলের অধিনায়ক অন্তরের টানে খেলেন। যে কাজটি করেন শতভাগ দিয়ে করার চেষ্টা থাকে সেখানে। অন্য কিছু আর কাজ করে না। না আবেগ। না ভিন্ন কিছু। মাশরাফি ব্যাখ্যা দেন আন্তর্জাতিক টি-টুয়েন্টি ছাড়ার পরও বিপিএল খেলে যাওয়ার। খেলবেন সামনেও। তার কথায়, 'আসলে টি-টুয়েন্টিতে আমি যখন খেলছি …এটা অনেক মানুষ দেখছে। আমি যতক্ষণ খেলি…টি-টোয়েন্টি পছন্দ করি না কিংবা খেলতে পছন্দ করি না, এমন চিন্তা করে থাকলে তা আমার দলের জন্য খারাপ। যারা তরুণ ক্রিকেটার আছে তারা তাহলে ভুল বার্তা পাবে। আমি সব সময় চেষ্টা করি যেটা খেলি, যেখানেই খেলি, আমার শতভাগ দিতে। কি হবে? কত দূরে কি? এগুলো পরিকল্পনা করি না।'

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

উপরে