আপডেট : ১৬ অক্টোবর, ২০১৭ ১৫:৫৪

হাথুরুকে মুখের ওপর ‘না’ করে দিলেন মাশরাফি!

অনলাইন ডেস্ক
হাথুরুকে মুখের ওপর ‘না’ করে দিলেন মাশরাফি!

বাংলাদেশের `দুর্দণ্ড প্রতাবশালী’ কোচ চন্ডিকা হাথুরুসিংহেকে মুখের ওপর ‘না’ করে দিলেন মাশরাফি বিন মুর্তজা। ব্যক্তিত্বসম্পন্ন ওয়ানডে অধিনায়ককে কী প্রস্তাব দিয়েছিলেন শ্রীলঙ্কান কোচ?

দক্ষিণ আফ্রিকা সফরে বড্ড বাজে অবস্থা বাংলাদেশ দলের। দুই ম্যাচের টেস্ট সিরিজে দাঁড়াতেই পারেনি টাইগাররা। ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ নিয়েও সংগত কারণে শঙ্কিত কোচ। তাই টি-টোয়েন্টি সিরিজে মাশরাফিকে খেলার অনুরোধ করেছিলেন হাথুরুসিংহে। কিন্তু কোচের সেই অনুরোধ কানে তোলেননি ওয়ানডে অধিনায়ক। সাফ জানিয়ে দেন, ওয়ানডে সিরিজের পরই দেশে ফিরবেন তিনি।

ওয়ানডে সিরিজ শুরুর আগে মাশরাফিকে ওই প্রস্তাব দেওয়া হয়েছিল বলে জানা গেছে।

সূত্রে জানা গেছে, মাশরাফিকে টি-টোয়েন্টি সিরিজে খেলার প্রস্তাব শুধু কোচের একার সিদ্ধান্ত ছিল না। বরং সবার সঙ্গে আলোচনা করেই এমন সিদ্ধান্ত নিয়েছিলেন কোচ। বোর্ড প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন, প্রধান নির্বাচক মিনহাজুল অবেদীন নান্নু ও ক্রিকেট অপারেশন কমিটির প্রধানকেও জানিয়েছিলেন হাথুরুসিংহে। কোচের কাছ থেকে প্রস্তাব পাওয়ার সঙ্গে সঙ্গে ‘না’ করে দেন ৩৪ বছর বয়সী মাশরাফি।

চলতি বছরের এপ্রিলে শ্রীলঙ্কা সফরে হুট করে টি-টোয়েন্টি ফরম্যাট থেকে অবসরের ঘোঘণা দেন মাশরাফি। কোচ চন্ডিকা হাথুরুসিংহের কারণেই ওই সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। টি-টোয়েন্টি ফরম্যাট থেকে অধিনায়কত্ব ছাড়তে বলা হয়েছিল মাশরাফিকে। কোচের কাছ থেকে হঠাৎ এমন প্রস্তাব পেয়ে হতভম্ব হয়ে যান নড়াইল এক্সপ্রেস। অভিমানে ক্ষোভে টি-টোয়েন্টি ফরম্যাট থেকেই অবসর নিয়ে ফেলেন মাশরাফি।

দেশের সফলতম ওয়ানডে অধিনায়কের সঙ্গে এমন আচরণে তখন সমালোচনার ঝড় ওঠে দেশে। হাথুরুসিংহের সঙ্গে কাঠগড়ায় দাঁড় করানো হয় বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপনকেও। তখন পাপন জানিয়েছিলেন, অধিনায়কত্ব ছাড়লেও টি-টোয়েন্টি দলে আছেন মাশরাফি। প্রয়োজনে যেকোনো সময় মাশরাফিকে ফিরিয়ে আনা হবে। ছয় মাসের মাথাতেই মাশরাফির শরণাপন্ন হতে হলো তাদের।

এপ্রিলে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ১-১ সমতায় শেষ করেছিল বাংলাদেশ। মাশরাফি অবসর নেওয়ার পর টাইগারদের টি-টোয়েন্টি অধিনায়ক করা হয় সাকিব আল হাসানকে।

সাকিবের অধিনায়কত্বেই মাশরাফিকে খেলার অনুরোধ করেন হাথুরুসিংহে। তবে বিশ্বস্ত সূত্র থেকে জানা গেছে, অধিনায়কত্ব ফিরিয়ে দেওয়ার প্রস্তাব দেওয়া হলেও এ ফরম্যাটে আর ফিরতে রাজি হবেন না মাশরাফি।

বিডিটাইমস৩৬৫ডটকম/জিএম

উপরে