আপডেট : ২৬ মার্চ, ২০১৬ ০০:৩১

দুর্দান্ত জয়ে সেমিফাইনাল নিশ্চিত ক্যারিবীয়দের

স্পোর্টস ডেস্ক
দুর্দান্ত জয়ে সেমিফাইনাল নিশ্চিত ক্যারিবীয়দের

টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপপর্বে নিজেদের তৃতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩ উইকেটের দুর্দান্ত জয় পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। আর এ জয়ের ফলে গ্রুপ পর্বের প্রথম তিন ম্যাচ জিতে সেমিফাইনাল নিশ্চিত করেছে ক্যারিবীয়রা।

নাগপুরে টসে হেরে প্রথমে ব্যাট করে ৮ উইকেট হারিয়ে ১২২ রান করেছে দক্ষিণ অাফ্রিকা। জবাবে জয়ের লক্ষে ব্যাট করতে নেমে ৭ উইকেট হারিয়ে ২ বল বাকি থাকতে জয়ের বন্দরে পৌঁছে যায় ওয়েস্ট ইন্ডিজ।

ক্যারিবীয় ইনিংসের প্রথম ওভারের চতুর্থ বলেই  অবশ্য গেইলকে সরাসরি বোল্ড করে প্যাভিলিওনে ফেরান ডানহাতি পেসার রাবাদা। বাঁহাতি গেইল আউট হওয়ার আগে ৪ রান করেন। পরে দলীয় ৩৪ রানে রান আউটের শিকার হন আন্দ্রে ফ্লেচার।

ইনিংসের ৬৬ রানে ডেভিড উইসির বলে আউট হন ওপেনার জনসন চালর্স। ব্যক্তিগত ৩২ রান করে তিনি ফাফ ডু প্লেসিসের ক্যাচে পরিণত হন। এর পর ৮ রানে অ্যারন ফাঙ্গিসোর বলে বিদায় নেন ডোয়েন ব্রাভো।

এদিকে ম্যাচের ১৭তম ওভারে নাটকীয়তা শুরু হয়। স্পিনার ইমরান তাহির নিজের শেষ ওভারের চতুর্থ ও পঞ্চম বলে পর পর দুটি উইকেট তুলে নিলে জমে ওঠে খেলা। আন্দ্রে রাসেলকে ডেভিড মিলারের ক্যাচ ও ড্যারেন স্যামিকে বোল্ড করেন এ লেগ স্পিনার।

অন্যদিকে দারুণ খেলে মারলন স্যামুয়েলস ৪৪ রানে আউট হলে ম্যাচটি প্রোটিয়াদের দিকে হেলে যায়। কিন্তু শেষ ওভারে ক্রেইগ ব্র্যাথওয়েটের দুর্দান্ত ব্যাটিংয়ে জয় পায় ক্যারিবীয়রা। ব্র্যাথওয়েট ১০ রানে অপরাজিত থাকেন।
এর আগে টসে হেরে আগে ব্যাট করা প্রোটিয়াদের ইনিংসে দলের হয়ে সর্বোচ্চ ৪৭ রান করেন ওপেনার কুইন্টন ডি কক। এছাড়া ২৮ রান করেন ডেভিড উইসি। ক্যারিবীয় বোলারদের মধ্যে সর্বোচ্চ দুটি করে উইকেট পান আন্দ্রে রাসেল, ক্রিস গেইল ও ডোয়েন ব্রাভো। এদিন ইনিংসের শুরুতেই ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে দ. আফ্রিকা। দলীয় প্রথম ওভারে ১ রান করে রান আউট হন হাশিম আমলা। ইনিংসের দ্বিতীয় ওভারের শেষ বলে ডু প্লেসিসকে ফিরিয়ে দেন আন্দ্রে রাসেল। সাজঘরে ফেরার আগে প্রোটিয়া অধিনায়ক ৯ রান করেন। গেইলের করা তৃতীয় ওভারের শেষ বলে রাসেলের তালুবন্দি হন রিলে রুশো (০)।

সপ্তম ওভারের চতুর্থ বলে ভয়ঙ্কর হয়ে ওঠার আগে ডি ভিলিয়ার্সকে আউট করেন ডোয়েন ব্রাভো। সরাসরি বোল্ড হওয়ার আগে তিনি ১০ রান করেন। আর ১ রান করে গেইলের বলে বোল্ড হন মিলার।
প্রোটিয়া ব্যাটিংয়ে একাই হাল ধরা ডি কককে ব্যক্তিগত ৪৭ রানে ফিরিয়ে দেন আন্দ্রে রাসেল। তিনি সরাসরি বোল্ড হন। পরে উইসিকে স্যামির ক্যাচে পরিণত করেন ব্রাভো। আর ইনিংসের শেষ বলে রান আউট হন ক্রিস মরিস।

দ.আফ্রিকা একাদশ:
কুইন্টন ডি কক, হাশিম আমলা, ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), এবি ডি ভিলিয়ার্স, ডেভিড মিলার, রিলে রুশো, ডেভিড উইসি, ক্রিস মরিস, অ্যারন ফাঙ্গিসো, কাগিসো রাবাদা, ইমরান তাহির।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ:
জনসন চার্লস, ক্রিস গেইল, মারলন স্যামুয়েলস, আন্দ্রে ফ্লেচার, দিনেশ রামদিন, ডোয়েন ব্রাভো, আন্দ্রে রাসেল, ড্যারেন স্যামি (অধিনায়ক), ক্রেইগ ব্র্যাথওয়েইট, স্যামুয়েল বাদ্রি, সুলেমান বেন।

উপরে