আপডেট : ২৫ মার্চ, ২০১৬ ১৪:৩০

বিকালে অস্ট্রেলিয়া-পাকিস্তানের ম্যাচ

স্পোর্টস ডেস্ক
বিকালে অস্ট্রেলিয়া-পাকিস্তানের ম্যাচ

মোহালিতে আজ মুখোমুখি পাকিস্তান-অস্ট্রেলিয়া। দু’দলের জন্যই ম্যাচটা বাঁচা-মরার। এমন অগ্নিগর্ভ ম্যাচের আদর্শ আবহ সঙ্গীত হতে পারত যুদ্ধের দামামা। কিন্তু বাস্তবে বাজছে বিদায়ের বিউগল! বর্ণময় আন্তর্জাতিক ক্যারিয়ারের সমাপ্তিরেখা দৃষ্টিসীমায় চলে এসেছে দু’দলের দুই মহাতারকার।

কাল চলতি টি ২০ বিশ্বকাপ শেষে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেয়ার ঘোষণা দিয়েছেন অসি অলরাউন্ডার শেন ওয়াটসন। অন্যদিকে পাকিস্তান অধিনায়ক শহীদ আফ্রিদির আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ হয়ে যেতে পারে আজই।

অস্ট্রেলিয়ার কাছে হারলেই টি ২০ বিশ্বকাপ থেকে ‘ছুটি’ হয়ে যাবে পাকিস্তানের। সুপার টেনের দুই নম্বর গ্রুপ থেকে টানা তিন জয়ে এরই মধ্যে সেমিফাইনালে চলে গেছে নিউজিল্যান্ড। আর টানা তিন হারে নিশ্চিত হয়ে গেছে বাংলাদেশের বিদায়। সেমির দ্বিতীয় টিকিটটির জন্য এখন ত্রিমুখী লড়াই চলছে ভারত, অস্ট্রেলিয়া ও পাকিস্তানের মধ্যে।

ভারত পয়েন্ট টেবিলের দুই নম্বরে থাকলেও নেট রান রেটে পাকিস্তান ও অস্ট্রেলিয়ার চেয়ে অনেক পিছিয়ে তারা। আজ অস্ট্রেলিয়া জিতলে বিদায় নেবে পাকিস্তান। তখন ২৭ মার্চ ভারত-অস্ট্রেলিয়া ম্যাচে জয়ী দল চলে যাবে সেমিফাইনালে। কিন্তু পাকিস্তান যদি অস্ট্রেলিয়াকে হারিয়ে দেয় এবং শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ভারত হেরে যায়, তখন তিন দলের পয়েন্ট সমান হয়ে যাবে।

সেক্ষেত্রে নেট রান রেটে এগিয়ে থাকা দলটি যাবে সেমিতে। এমন পরিস্থিতি হলে ভারতের বিদায় নিশ্চিত। অঙ্কের হিসাবে তাই পাকিস্তানের সেমিফাইনালে খেলার সম্ভাবনা এখনও টিকে আছে। শুধু আফ্রিদির জন্য হলেও সেই সম্ভাবনা বাঁচিয়ে রাখতে নিজেদের সবটুকু দিয়ে আজ লড়াই করবে পাকিস্তান।

বিশ্বকাপ শেষেই আফ্রিদির অবসর যেহেতু নিশ্চিত, অধিনায়কের শেষটা তাই রাঙিয়ে রাখতে চান পাক অলরাউন্ডার শোয়েব মালিক, ‘সবাই জানে এটা আফ্রিদির শেষ বিশ্বকাপ। আমার কাছে তিনি বড় ভাইয়ের মতো।

আমরা যদি আফ্রিদির জন্য এই বিশ্বকাপটা জিততে পারি, আমার চেয়ে বেশি খুশি কেউ হবে না। আমাদের প্রথম লক্ষ্য অস্ট্রেলিয়ার বিপক্ষে জেতা। সেজন্য দলের সবাই নিজেদের শতভাগ দিতে প্রস্তুত।

আগের ভুলগুলো শুধরে নেয়ার এটাই শেষ সুযোগ।’ ওয়াটসনের জন্য এটা সম্ভাব্য বিদায়ী ম্যাচ না হলেও শেষের খুব কাছে চলে এসেছেন তিনিও। নিউজিল্যান্ডের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু করা অস্ট্রেলিয়া দ্বিতীয় ম্যাচে অনেক কাঠখড় পুড়িয়ে হারিয়েছে বাংলাদেশকে। অধিনায়ক স্টিভেন স্মিথ দলের পারফরম্যান্সে উদ্বিগ্ন। ছন্দে ফেরার জন্য আজকের ম্যাচটিকেই শেষ সুযোগ মনে করছেন তিনি।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/আইএম

 

উপরে