আপডেট : ২৪ মার্চ, ২০১৬ ১৭:৫৮

আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিলেন ওয়াটসন

স্পোর্টস ডেস্ক
আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিলেন ওয়াটসন

টেস্ট ক্রিকেটটা ছেড়েছিলেন আগেই। ওয়ানডে ও টি২০কে ছিলেন দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য। অজি দলের সেই গুরুত্বপূর্ণ সদস্য অলরাউন্ডার শেন ওয়াটসন এবার ছেড়ে দিলেন আন্তর্জাতিক ক্রিকেট। টি২০ বিশ্বকাপের চলতি পথেই বৃহস্পতিবার ঘোষণাটা দেন তিনি। তবে এই টি২০ বিশ্বকাপের পরই আনুষ্ঠানিকভাবে অবসরে যাবেন ওয়াটসন। তবে ঘরোয়া ও আইপিএল সহ অন্যান্য টি২০ টুর্নামেন্ট খেলবেন এই অজি তারকা।

অবসর নেওয়ার বিষয়ে অজি অলরাউন্ডার বলেন, ‘ধর্মশালায় এক সুন্দর সকালে ঘুম থেকে উঠেই কী জানি হলো। তবে এটা মনে হলো এটাই সঠিক সময়। অস্ট্রেলিয়া স্কোয়াডে থাকাটা সব সময়ই উপভোগ করেছি। তবে সময়টা এখন ভিন্ন। যাদের সঙ্গে খেলে এ পর্যায়ে এসেছি তারা কেউই এখন দলে নেই। তাই মনে হয়েছে আমি সঠিক সিদ্ধান্তই নিচ্ছি।’

গত বছরের শেষ দিকে টেস্ট ক্রিকেট থেকে অবসর নেন। ওয়ানডেটা খেলা হচ্ছে না গত বছরের সেপ্টেম্বরের পর থেকে। ২০০২ সালের মার্চে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে অভিষেক হয় ওয়াটসনের। ছিলেন অস্ট্রেলিয়ার অন্যতম স্বর্ণযুগের সদস্য। যেখানে তিনি খেলেছেন গ্লেন ম্যাকগ্রা, রিকি পন্টিং, শেন ওয়ার্ন ও অ্যাডাম গিলক্রিস্ট পাশে।

১৪ বছরের ক্রিকেট  ক্যারিয়ারে ৩টি বিশ্বকাপে খেলেছেন ওয়াটসন। জিতেছেন দুটিতে (২০০৭ ও ২০১৫)। এছাড়া ২০০৬ ও ২০০৯ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালের ম্যাচ সেরা খেলোয়াড়ও তিনি।

বিদায় বেলায় নিজ ক্যারিয়ারের প্রথম অধিনায়ক স্টিভ ওয়াহকেও স্মরণ করেছেন ওয়াটসন। বলেন, স্টিভ ওয়াহকে অনেকই দেখেছেন, কিন্তু তার দলে খেলার ভাগ্য খুব কম খেলোয়াড়েরই হয়েছে। সে দিক থেকে আমি খুবই ভাগ্যবান।

অস্ট্রেলিয়ার হয়ে ৫৯টি টেস্ট খেলে ৩৫ দশমিক ১৯ গড়ে রান করেছেন ৩ হাজার ৭৩১। সেঞ্চুরি চারটি, সর্বোচ্চ স্কোর ১৭৬ রান। বল হাতে উইকেট পেয়েছেন ৭৫টি।

১৯০ ওয়ানডেতে ৪০’র বেশি গড়ে রান করেছেন ৫ হাজার ৭৫৭। এখানে শতরান ৯টি। ওয়ানডেতে উইকেট পেয়েছেন  ১৬৮টি।

ক্যারিয়ারের এখনো পর্যন্ত ৫৬ টি২০ ম্যাচে ২৮ গড়ে রান করেছেন ১ হাজার ৪০০। সেঞ্চুরি করেছেন একটি। টি২০তেও ৪৬টি উইকেট পেয়েছেন তিনি। ( সূত্র:চ্যানেলআই/অনলাইন)

বিডিটাইমস৩৬৫ডটকম/আইএম

 

উপরে