আপডেট : ২২ মার্চ, ২০১৬ ২১:২০

মুস্তাফিজ যেখানে আলাদা

স্পোর্টস ডেস্ক
মুস্তাফিজ যেখানে আলাদা

অস্ট্রেলিয়া দলেও নিশ্চয়ই তাঁকে নিয়ে অনেক কাটাছেঁড়া চলেছে। সেটি খুব স্বাভাবিকও। নিজের অস্ত্রাগারের সবচেয়ে কার্যকর মারনাস্ত্রে বাঘা বাঘা ব্যাটসম্যানদের নাভিশ্বাস উঠিয়ে ছাড়ার পর অস্ট্রেলিয়ার কাছেও সর্বোচ্চ মনোযোগ প্রাপ্য ছিল মুস্তাফিজুর রহমানের।

কিন্তু খেলতে নামার আগে নানামুখী বিশ্লেষণে যতই তাঁকে সামলানোর উপায় খুঁজুন না কেন, মাঠে নেমে বাংলাদেশের এ ‘বোলিং বিস্ময়’-কে সামলাতে ঠিকই হিমশিম খেতে হয়েছে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদেরও। তাও আবার সেই কাটার বা স্লোয়ারেই প্রতিপক্ষের ব্যাটসম্যানদের ঘায়েল করার চেষ্টায় আরেকবার সফল হয়েছেন তিনি।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩০ রানে ২ উইকেট নেওয়া এ বাঁ হাতি পেসারের কাটার চাতুরির রহস্যভেদই করতে পারছে না কেউ। এভাবে বলাও কি ঠিক? হয়ত নয়। কারণ তাঁর ওই ডেলিভারির কার্যকারিতার কারণও তো সেই গত বছর মহেন্দ্র সিং ধোনির মুখ থেকে শোনা গিয়েছিল। বাংলাদেশে খেলতে এসে মুস্তাফিজের দুর্দান্ত বোলিংয়ে তিন ম্যাচের সিরিজ ২-১ এ হেরে যাওয়া ভারত অধিনায়ক ব্যাখ্যা করে বলেছিলেন মুস্তাফিজ কোথায় ব্যতিক্রম, ‘ওর স্লোয়ার আর অন্যান্যদের স্লোয়ারের মধ্যে পার্থক্য আছে।

কারণ মুস্তাফিজ জোরের ওপর বোলিংটা যে অ্যাকশনে করে, সেই একই অ্যাকশন থাকে স্লোয়ার দেওয়ার সময়ও। আর অন্যান্যদের স্লোয়ার এক ড্রপ খেয়ে উইকেটকিপারের হাতে পৌঁছায়। কিন্তু ওর স্লোয়ারটা সরাসরিই খুঁজে পায় উইকেটকিপারের গ্লাভস। এখানেই ওকে আলাদা বলে মনে হয় আমার।’

এরপর বহুদিন পেরিয়ে গেলেও কেউ মুস্তাফিজকে সামলানোর অব্যর্থ কোনো উপায় এখনো আবিষ্কার করতে পারেনি। পারলে বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদেরও ভুগতে হত না। ভারত ও দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানদের পর ভোগান্তির তালিকায় এখন আরো দেশের অন্যান্যদের নামও যুক্ত হয়ে চলেছে। আন্তর্জাতিক ক্রিকেটে প্রায় এক বছর পার করে দিলেও মুস্তাফিজ তাই আলাদাই হয়ে আছেন।

এবার টি-টোয়েন্টি বিশ্বকাপে আবার ভারতের মুখোমুখি হওয়ার আগেরদিন তাঁদের বাঁহাতি পেসার আশিষ নেহরাও ব্যতিক্রমী প্রতিভাই বলেছেন বাংলাদেশের এ তরুণকে। আসন্ন আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদ দলে তাঁর সতীর্থ হতে যাওয়া মুস্তাফিজকে নিয়ে বলেছেন, ‘আমি মনে করি, সীমিত ওভারের ক্রিকেটের জন্য দারুণ এক বোলার সে। বিশেষ করে ওর স্লোয়ারটা তো ভীষণ কার্যকরী। ওর এই স্লোয়ারটা ঈশ্বর প্রদত্ত একটি ডেলিভারি। ওর অ্যাকশনও দুর্দান্ত।’

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে