আপডেট : ২১ মার্চ, ২০১৬ ২০:৫৫

মাশরাফির হাফসেঞ্চুরি

স্পোর্টস ডেস্ক
মাশরাফির হাফসেঞ্চুরি

বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসটাই একরকম পাল্টে দিয়েছেন মাশরাফি বিন মর্তুজা। তার নেতৃত্বে বিপ্লব ঘটে টাইগার দলের। একে একে বিশ্ব ক্রিকেটে প্রতিপক্ষের কাঁটা হয়ে ওঠেছে লাল-সবুজের দল। আর সোমবার (২১ মার্চ) অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের মধ্যদিয়ে নিজের অধিনায়কত্বের ৫০তম ম্যাচ খেলতে নেমেছেন ম্যাশ।

মাশরাফি ২০০৯ সালে প্রথমবারের মতো বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক হন। তবে নিজের ক্যারিয়ারের নেতৃত্ব দেওয়া প্রথম ম্যাচটি ছিলো সাদা পোশাকের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচটিতে জয়ও পায় টাইগাররা। কিন্তু সেই ম্যাচেই ইনজুরিতে পড়েন ডানহাতি এ পেসার। অধিনায়ক হয়ে এরপর টেস্ট অঙ্গনে আর খেলাও হয়নি তার।

২০১০ সালে ওয়ানডে অধিনায়কত্বে অভিষেক হয় মাশরাফির। তবে আবারও ইনজুরির ছোবলে মাঠের বাইরে চলে যান নড়াইল এক্সপ্রেস। কিন্তু টাইগারদের দলে ২০১৪ সালে আবারও রঙ্গিন পোষাকের নেতা হন তিনি। আর এখন পর্যন্ত ৫০ ওভারের ম্যাচে দলের হয়ে ২৮টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন ম্যাশ। মজার কথা হলো তার নেতৃত্বে ৮ হারের বিপরীতে ২০টি ওয়ানডেতেই জয় পেয়েছে বাংলাদেশ। যেখানে জয়ের শতাংশ ৭১.৪২।

টি-টোয়েন্টিতে ম্যাশ এখন পর্যন্ত নেতৃত্ব দিয়েছেন ২০টি ম্যাচে। যেখানে ৯ জয়ের বিপরীতে হেরেছেন ১০টিতে। তবে আজকের ম্যাচে অজিদের হারাতে পারলে জয়ের শতাংশটা নেতৃত্বের সমান ৫০ হবে।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/আইএম

উপরে