আপডেট : ২১ মার্চ, ২০১৬ ১৭:২৯

পাকিস্তান ম্যাচে ধোনি যে ৭টি ভুল করলেন

স্পোর্টস ডেস্ক
পাকিস্তান ম্যাচে ধোনি যে ৭টি ভুল করলেন

ভারত বনাম পাকিস্তান ম্যাচের ফল বিশ্বকাপের গ্রুপ লিগে যথেষ্ট তাৎপর্যপূর্ণ। কিন্তু সেই ম্যাচ বিশ্লেষণের পরে বিশ্বকাপে ভারতকে নিয়ে বেশ কয়েকটি প্রশ্নের উদয় হয়েছে। বিশেষ করে ইডেনে মহেন্দ্র সিংহ ধোনির অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন উঠেছে।

১. টসে জিতে ফিল্ডিং নেওয়ার সিদ্ধান্ত আর একটু হলেই ব্যুমেরাং হয়ে যাচ্ছিল। এ ক্ষেত্রে অবশ্য পুরো দোষ ধোনিকে দেওয়া যায় না। কেননা, দীর্ঘক্ষণ ঢেকে রাখার পরে পিচ কেমন আচরণ করবে, তা আন্দাজ করা যথার্থই মুশকিল। উল্টো মতে এ-ও বলা হচ্ছে যে, তিনি কেমন অধিনায়ক যিনি পিচের এই চরিত্রটুকু বুঝবেন না?

২. বল লাট্টুর মতো ঘুরতে শুরু করেছিল খেলার শুরু থেকেই। কিন্তু তা সত্ত্বেও ধোনি অশ্বিনকে দিয়ে তাঁর পুরো কোটা বল করাননি। কেন, সেই প্রশ্ন উঠেছে।

৩. হাতে যুবরাজ সিংহের মতো বোলার রয়েছেন। তা সত্ত্বেও কেন তাঁকে দিয়ে বোলিং করানো হল না, সেই প্রশ্ন উঠেছে।

৪. রায়না হাত ঘোরানোর সুযোগ পেয়েছিলেন। এক ওভার বল করে চার রান দিয়েছেন, একটি উইকেট নিয়েছেন। তা সত্ত্বেও তাঁকে দিয়ে কেন আরও বল করানো হল না, সে প্রশ্ন উঠছে।

৫. বলা হচ্ছে, পাক দলে ডান হাতি ব্যাটসম্যানদের বিপাকে ফেলতে বাঁ-হাতি স্পিনাররা নাকি ইডেনের পিচে ঘাতক হয়ে উঠতে পারতেন। সে ক্ষেত্রে রায়না-যুবি জুটির বোলিং কার্যকরী হত বলে অনেকে মনে করেন।

৬. স্পিনিং ট্র্যাকে হার্দিক পাণ্ড্যকে দিয়ে দু’ওভার বল করানোর অর্থ অনেকেই এখনও বুঝতে পারছেন না। বিশেষ করে প্রথম ওভারেই এদিন যখন হার্দিককে ছন্দহীন মনে হয়েছিল, তখন কেন তাঁকে দ্বিতীয় ওভার করতে দেওয়া হল? কেন সেই সুযোগ অন্তত রায়নাকে দেওয়া হল না?

৭. বৃষ্টি হয়েছে, পিচ ঢাকা। ধোনি নিজে টসের পরে বলেছিলেন, পিচ কেমন আচরণ করবে, সেটা আন্দাজ করা মুশকিল। সে ক্ষেত্রে কেন অজিঙ্ক রাহানেকে টিমে রাখা হল না, সে প্রশ্ন উঠেছে। রায়নার থেকে রাহানের টেকনিক অনেক ভাল। রায়না প্রথম বলেই বিদায় নেওয়ার পরে সমর্থকদের শিরদাঁড়া দিয়ে ঠান্ডা স্রোত বয়ে গিয়েছিল। অনেকেই বলছেন, যে পিচের চরিত্র আন্দাজ করা কঠিন, সেই পিচে ভরসা রাখা উচিত রাহানের মতো টেকনিক্যালি সাউন্ড ব্যাটসম্যানের উপরেই। রায়নার জায়গায় রাহানে থাকলে হয়তো সেই সাময়িক চাপ আসত না। (সূত্র:এবেলা)

 

বিডিটাইমস৩৬৫ডটকম/আইএম

উপরে