আপডেট : ২১ মার্চ, ২০১৬ ১৩:৫২

তাসকিন ইস্যুতে জরুরি বৈঠকে বসছে আইসিসি!

স্পোর্টস ডেস্ক
তাসকিন ইস্যুতে জরুরি বৈঠকে বসছে আইসিসি!

অবৈধ বোলিং অ্যাকশনের অভিযোগে তাসকিনকে নিষিদ্ধ করার পর বাংলাদেশসহ পুরো ক্রিকেটবিশ্ব হতবাক। কারন বিস্ময়ের জন্মটা দিয়েছে মূলত আইসিসির রিপোর্ট। সেখানে বলা হয়েছে, তাসকিনের স্টক ও ইয়র্কার ডেলিভারিতে কোনও সমস্যা নেই, বাউন্সারে সমস্যা। আইসিসির নিয়ম অনুযায়ী এ সমস্যার জন্য বড় জোর সতর্ক করা যেতে পারে তাসকিনকে। কিন্তু তাকে নিষিদ্ধ করা হয়েছে।

আইসিসি’র এই সিদ্ধান্তের বিরুদ্ধে বাংলাদেশসহ ক্রিকেটবিশ্বে প্রতিবাদের ঝড় ওঠে। টাইগার অধিনায়ক মাশরাফি ও বাংলাদেশ ক্রিকেট বোর্ড এর তীব্র প্রতিবাদ জানায়। আইসিসির এমন সিদ্ধান্তের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার ঘোষণা দেয় বিসিবি।

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানান, ইতোমধ্যে তাসকিন ইস্যুতে একটি লিগ্যাল টিম গঠন করেছে আইসিসি। শিগগিরই ওই কমিটি জরুরি বৈঠক বসবে বলে জানা গেছে। নাজমুল হাসান পাপন বলেন, ‘আমরা ইতোমধ্যে আইসিসি চেয়ারম্যান ও প্রধান নির্বাহীর সঙ্গে কথা বলেছি। তারা ইতোমধ্যে এ বিষয়ে আলোচনার জন্য তাদের লিগ্যাল টিমের সঙ্গে যোগাযোগ করছেন। তাদের বলেছি, শিগগিরই বিষয়টি নিয়ে আলোচনা করতে। আশা করছি যত দ্রুত সম্ভব ইতিবাচক ফল পাওয়া যাবে।’

বিসিবি সভাপতি আরও বলেন, ‘আমরা এই আদেশের বিরুদ্ধে স্থগিত আদেশ চাই। সত্যি বলছি, আইসিসির কোনও সিদ্ধান্ত এত দ্রুত পরিবর্তন হতে দেখিনি। তাসকিনের বেলায় যদি সেটা হয়, তবে অবাক হওয়ার কিছু নেই।’ তিনি আশা প্রকাশ করেন, তাসকিনের সঙ্গে ভালো কিছুই হবে। বিষয়টি নিয়ে দেন-দরবারের জন্য ইতোমধ্যে তিনি তার বেঙ্গালুরু যাত্রা বাতিল করতে যাচ্ছেন বলেও জানা গেছে।

এইদিকে টুর্নামেন্টের মাঝপথে বাংলাদেশের দুই গুরুত্বপূর্ণ বোলারের ওপর নিষেধাজ্ঞা অযৌক্তিক বলে মন্তব্য করেছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি ক্রিকেটার ইয়ান চ্যাপেল।

খেলার আগে ক্রিকইনফোর ক্রিকেট বিশ্লেষক ইয়ান চ্যাপেল বলেন, তাসকিন আহমেদ ও আরাফাত সানি টুর্নামেন্টের মাঝপথ থেকে ছিটকে পড়লেন। এটা না করে টুর্নামেন্টের শুরুর আগেই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যেত। তিনি বলেন, ‘আমার মনে হয় না, এর কোনো যৌক্তিকতা আছে। টুর্নামেন্টের মধ্যপথ থেকে বাদ দেওয়া অত্যন্ত রূঢ় সিদ্ধান্ত। বাংলাদেশের জন্য আমার সমবেদনা থাকল। দুই গুরুত্বপূর্ণ বোলারকে হারানোর ক্ষত কাটিয়ে ওঠা তাদের জন্য খুবই কঠিন।’

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে