আপডেট : ২১ মার্চ, ২০১৬ ১১:৫৫

বাংলাদেশ-অস্ট্রেলিয়ার টিকে থাকার লড়াইয়ে আজ

স্পোর্টস ডেস্ক
বাংলাদেশ-অস্ট্রেলিয়ার টিকে থাকার লড়াইয়ে আজ

নিজেদের প্রথম ম্যাচে হার দিয়ে টি ২০ বিশ্বকাপ মিশন শুরু করে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া। বাংলাদেশ পাকিস্তানের কাছে ৫৫ রানে আর অস্ট্রেলিয়া ৮ রানে হারে নিউজিল্যান্ডের কাছে। আসরে টিকে থাকতে হলে এই ম্যাচে জিততেই হবে। এমন সমীকরণে সোমবার মাঠে নামছে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া।

বাংলাদেশ সময় রাত ৮টায় বাঙ্গালোরের চিন্নাস্বামী স্টেডিয়ামে এই ম্যাচ হবে। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে মাছরাঙ্গা টেলিভিশন ও গাজী টিভি।

এই ম্যাচে লড়াইটা মাশরাফিদের জন্য অন্য রকম। অবৈধ বোলিং অ্যাকশনের অভিযোগে নিষেধাজ্ঞা থাকায় দলের অন্যতম সেরা পেসার তাসকিন আহমেদ ও স্পিনার আরাফাত সানিকে পাওয়া যাচ্ছে না। তাদের পরিবর্তে সাকলাইন সজীব ও শুভাগত হোম রোববার সকালেই ব্যাঙ্গালোরে পৌঁছে দলের সঙ্গে অনুশীলন করেছেন। তবে এই ম্যাচে তাদের খেলার সম্ভাবনা ক্ষীণ।

এত সব খারাপ খবরের বিপরীতে কিছুটা হলেও সুসংবাদ হয়ে এসেছেন, কাটার মাস্টার মুস্তাফিজুর রহমানের ফেরা। বাছাই পর্বে দুর্দান্ত পারফর্ম করে মূল পর্বে জায়গা করে নিলেও মুস্তাফিজ ইনজুরির কারণে খেলতে পারেননি। তাকে ছাড়াই সুপার টেনের প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে হারতে হয় টাইগারদের। বিশ্বকাপে বাংলাদেশের গ্রুপে সব দলই কঠিন প্রতিপক্ষ।

অস্ট্রেলিয়ার বিপক্ষে টি ২০ ক্রিকেটে কখনোই জিততে পারেনি বাংলাদেশ। এবার কাজটা আরও কঠিন হয়ে গেল। ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে মাশরাফির কণ্ঠেরও তারই প্রতিধ্বনি, 'আমাদের এই গ্রুপটা অনেক বেশি কঠিন। কাজটা এমনিতেই কঠিন ছিল। এখন তা আরও কঠিন হয়ে গেল। আমাদের অবশ্যই প্রথম চাওয়া আমরা যেন জিততে পারি। সেভাবেই পরিকল্পনা করব।'

আশার কথা হল- বাংলাদেশ দল এমন পরিস্থিতিতে এর আগেও অনেকবার পড়েছে। কিন্তু যতবার টাইগারদের দমিয়ে রাখার চেষ্টা করা হয়েছে, তারা অদম্য হয়ে উঠেছে। অন্যদিকে বাংলাদেশ দলের বর্তমান ক্ষমতা সম্পর্কে ভালোই ধারণা রয়েছে অস্ট্রেলিয়ার। তাই হালকাভাবে নিচ্ছেন না অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভেন স্মিথ।

 ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে তিনি বলেন, 'বাংলাদেশ খুবই উন্নতি করেছে। কোচ চন্ডিকা হাথুরুসিংহের অধীনে এই দলটা অনেক কিছু শিখেছে। বিগত কয়েক বছর তারা ভালো ক্রিকেট খেলছে। তাই আগামীকালের (সোমবার) ম্যাচে তারা আমাদের জন্য বড় চ্যালেঞ্জই হবে।'

বাংলাদেশ দল (সম্ভাব্য একাদশ) তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), আল  আমিন হোসেন, মুস্তাফিজুর রহমান ও আবু হায়দার রনি।

অস্ট্রেলিয়া দল (সম্ভাব্য একাদশ) শেন ওয়াটসন, উসমান খাজা, স্টিভেন স্মিথ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, গ্লেন ম্যাক্সওয়েল, মিশেল মার্শ, জেমস ফকনার, পিটার নেভিল, নাথান কালটার নেইল, অ্যাডম জাম্পা ও জোস হেজেলউড।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে