আপডেট : ২০ মার্চ, ২০১৬ ১৭:১৯

আজ তামিমের জন্মদিন

স্পোর্টস ডেস্ক
 আজ তামিমের জন্মদিন

তিন ফরম্যাটের ক্রিকেটেই বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রান সংগ্রহকারী তামিম ইকবালের জন্মদিন রোববার (২০ মার্চ)। আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের হয়ে নয় বছর ধরে ব্যাটিং উদ্বোধন করছেন তিনি।

টেস্ট কি ওয়ানডে কিংবা চার-ছক্কার টি-টোয়েন্টি- সবখানেই সেরা তামিম। তবুও তো দর্শক মহলে তার সমালোচনা কম হয় না! এটি তামিম নিজেও জানেন। সেটি জেনেই বলেছিলেন, ‘আমার ফ্যান যত না, তার চেয়ে বেশি সমালোচক!’

এখন পর্যন্ত তামিম খেলেছেন ৪২টি টেস্ট ম্যাচ, যাতে রান ৩ হাজার ১শ’ ১৮। ১৫৩ ওয়ানডেতে ৪ হাজার ৭শ’ ১৩ রান আর ৫০ টি-টোয়েন্টিতে রান ১ হাজার ১১৬। তামিম ইকবাল বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের মালিকই শুধু নন, তিন ধরনের ক্রিকেটে সর্বোচ্চ ইনিংসও এই বাঁহাতি ব্যাটসম্যানের।

রোববার ২৭তম জন্মদিনটা বিশ্বকাপে তাসকিন-সানিকে হারানোর বেদনায় ভরে গিয়েছে তামিমের। এর জবাব হয়তো সোমবারের (২১ মার্চ) ম্যাচেই ব্যাট হাতে দিতে চাইবেন এই হার্ড হিটার। আর এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে রয়েছেন তিনি দারুণ ফর্মেও।

১৯৮৯ সালে চট্টগ্রামের বিখ্যাত খান পরিবারে জন্ম তামিম ইকবালের। বাঁহাতি এই ওপেনারকে ছাড়া বর্তমানে বাংলাদেশের একাদশ কল্পনা করা অসম্ভব প্রায়। তামিম ইকবালের প্রথম শ্রেণির ক্রিকেট শুরু প্রিমিয়ার লিগে চট্টগ্রাম বিভাগীয় দলের হয়ে। ক্রিকেটার নাফিস ইকবালের ছোট ভাই এবং বাংলাদেশের জনপ্রিয় ক্রিকেট তারকা আকরাম খানের ভাতিজা তামিম ইকবাল।

২০১৫ সালের মার্চে তিনি একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে দ্বিতীয় বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ৪ হাজার রান পূর্ণ করেন। তামিম ইকবাল বাংলাদেশের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে টেস্টে দ্বিশতক রান করেছেন। ২০০৮ সালে টেস্ট অভিষেক হলেও, ২০০৭ সালেই ওয়ানডে ম্যাচ ও টি- টুয়েন্টিতে অভিষেক হয় চট্টলার এই ক্রিকেটারের।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/আইএম

উপরে