আপডেট : ১৬ মার্চ, ২০১৬ ২২:১৩

১৮৩ রানের লক্ষ্যে ব্যাট করছে ওয়েস্ট ইন্ডিজ

অনলাইন ডেস্ক
১৮৩ রানের লক্ষ্যে ব্যাট করছে ওয়েস্ট ইন্ডিজ

টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ ওয়ানের প্রথম ম্যাচে ইংল্যান্ডের দেওয়া ১৮৩ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমেছে ওয়েস্ট ইন্ডিজ। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে টসে হেরে ব্যাটিংয়ে নেমে জো রুটের ৪৮, জস বাটলারের ৩০ ও শেষ দিকে ইয়ন মরগানের ১৪ বলে ২৭  রানের ঝড়ো ইনিংসে ১৮২ রানের মজবুত সংগ্রহ গড়ে ইংলিশরা। জবাবে ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ৪ ওভারে এক উইকেটে ৩০ রান।

দুই ইংলিশ ওপেনার জেসন রয় ও অ্যালেক্স হেলস দেখেশুনে ব্যাট চালিয়ে ভালো সূচণা এনে দেন দলকে। দলীয় ৩৭ রানে আন্দ্রে রাসেলের বলে সাজঘরে ফেরেন রয় (১৫)। এর পর দ্বিতীয় উইকেটে হেলসের সঙ্গে জুটি বেধে ব্যাট চালান তিন নম্বরে নামা জো রুট। দলীয় ৯২ রানে হেলস ব্যক্তিগত ২৮ রান করে বাঁহাতি স্পিনার সুলেমান বেনের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন ।

১১৪ রানে রাসেলের দ্বিতীয় শিকারে পরিনত হন জো রুট। ৩৬বলে তিনটি চার ও দুই ছক্কায় ৪৮ রানে করে জেরম টেলরের হাতে সহজ ক্যাচ দেন এ ডানহাতি ব্যাটসম্যান।   ৩৬ বলে ৪৮ রানের ইনিংস খেলে ইংলিশদের রানের চাকা সচল রাখেন রুট। 

তবে রুটের বিদায়ের পর রান তোলার গতি অনেকটা কমে আসে ইংল্যান্ড ইনিংসে। ১৭তম ওভারে জস বাটলার ও অধিনায়ক ইয়োন মরগান মিলে ১৪ রান যোগ করে রানের চাকা সচল করেন। শেষ দিকে ইয়োন মরগান ও বেন স্টোকসের ঝড়ো ব্যাটিংয়ে ক্যারিবীয়দের ১৮৩ রানের চ্যালেঞ্জ ছুড়ে দেয় ইংলিশরা।

ক্যারিবীয় বোলারদের মধ্যে রাসেল ও ডোয়েন ব্রাভো ২টি করে উইকেট নেন। একটি উইকেট নেন সুলেমান বেন।

ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ-দু’দলেরই টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের সুখস্মৃতি রয়েছে। ইংল্যান্ড ২০১০ সালে অস্ট্রেলিয়াকে ফাইনালে হারিয়ে টি-২০ বিশ্বকাপ জেতে। পরের বার (২০১২ সালে) শ্রীলঙ্কাকে হারিয়ে শিরোপা জেতে ক্যারিবীয়রা।  বিশ্বকাপজয়ী দুটি দলের ২০১৬ সালের বিশ্বকাপে দেখা হলো গ্রুপ ওয়ানের উদ্বোধণী ম্যাচেই।

উপরে