আপডেট : ১৫ মার্চ, ২০১৬ ২৩:৩৫

স্বাগতিক ভারতকে হারিয়ে নিউজিল্যান্ডের উড়ন্ত সূচনা

স্পোর্টস ডেস্ক
স্বাগতিক ভারতকে হারিয়ে নিউজিল্যান্ডের উড়ন্ত সূচনা

নিউজিল্যান্ডের রান ১২৬। জবাবে ১৮.১ ওভারে ভারত অলআউট ৭৯ রানে! তাও নিজেদের মাটিতে! এ কোন ভারত?

নিউজিল্যান্ডকে ঘায়েল করতে নাগপুরে স্পিন স্বর্গ বানিয়ে রেখেছিল ভারত। তবে নিজেদের খোড়া গর্তেই পা ফঁসকালো ভারতের। নিউজিল্যান্ডের স্পিন বোলিংয়ে ৪৭ রানের বিশাল ব্যবধানে হেরে টি-২০ বিশ্বকাপ মিশন শুরু করতে হলো সবচেয়ে ফেভারিট খ্যাত ভারতকে।

মাত্র ১২৭ রানের টার্গেট। এই রান ভারতের কাছে তো ব্যাপারই না, মনে করা হয়েছিল এটাই। কিন্তু বিশ্বসেরা ব্যাটিংয়ের একি হাল! তাসের ঘরের মতো ভাঙ্গতে শুরু করে ভারতের ব্যাটিং লাইন। স্পিন বোলিংয়ে ভাল খেলেন ভারতীয় ব্যাটসম্যানরা। তবে এদিন কিউই স্পিনেই ঘায়েল হতে হয় তাদের।

শুরুতেই বিপর্যয় । ৫ রানে ১ উইকেট নেই। ব্যক্তিগত ১ রানে ফিরলেন ধাওয়ান।  ১০ রানে নেই ২ উইকেট। এরপর ১২ রানে ছিলনা ৩ উইকেট। উইকেট পড়ার গতি বজায় থেকে ৩৯ রানে পড়ে যায় ৫  উইকেট । রোহিত শর্মা (৫) ও সুরেস রায়না (১), যুবরাজ (৪), কোহলি (২৩), জাদেজা (০) ফিরে গেলে  স্কোর বোর্ডের চিত্র দাঁড়ায় ৪৩/৭। মানে ৪৩ রানে নেই ৭ উইকেট।

তবে কান্ডারি ধোনি ছিলেন উইকেটে। এ জন্য কিছুটা ভয় ছিল নিউজিল্যান্ডের। কারণ ধোনিকে নিয়ে কোন কিছুই বিশ্বাস নেই। যে কোন অবস্থা থেকেই তিনি ম্যাচ বের করে আনতে সক্ষম।

অশ্বিনকে নিয়ে সেটাই করে যাচ্ছিলেন। কিন্তু রান রেট খুব বেড়ে যাচ্ছিল। শেষ ৩ ওভারে দরকার পড়ে ৬১ রান। ধোনি ছক্কা দিয়ে শুরু করলেও এই ওভারেই ব্যক্তিগত ১০ রানের মাথায় ফিরে যান অশ্বিন। এরপর বীরত্ব থেমে যায় ধোনিরও। ৩০ বলে ৩০ রান করে রণে ভঙ্গ দেন ভারত অধিনায়ক। ভারত শেষ ৭৯ রানে।

নিউজিল্যান্ডের পক্ষে সান্তনার মাত্র ১১ রান দিয়ে ৪ উইকেট, সোধি ১৮ রানে ৩ উইকেট নেন।

এরআগে নাগপুরে টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে ৭ উইকেটে ১২৬ রান তুলে নিউজিল্যান্ড।ব্রেন্ডন ম্যাককলাম নেই, টসে জিতে ব্যাট করতে নামা নিউজিল্যান্ডের শুরুটাও তাই ভাল হলো না। ১৩ রানে নেই ২ উইকেট। এরপর নাগপুরের স্পিন স্বর্গে মাথা উঁচু করে দাঁড়াতে পারেনি কিউইরা। দাপট দেখালেন ভারতীয় পেসারারও। একের পর এক উইকেট পড়তে থাকলে শেষ মেষ ১২৬ রান তুলতে পারে তারা। কোরি অ্যান্ডারসন ৩৪ রান করেন ৪২ বলে। শেষ দিকে রনচি ১১ বলে ২১ না করে গেলে চরম লজ্জায় পড়তে হতো কিউইদের।হ্রদিক পান্ডে ছাড়া ভারতের পক্ষে উইকেট পেয়েছেন সবাই।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে