আপডেট : ১৪ মার্চ, ২০১৬ ১৯:৫৪

গ্রুপ অফ ডেথে টাইগাররা

স্পোর্টস ডেস্ক
গ্রুপ অফ ডেথে টাইগাররা

বিশ্বকাপ কাপ বাছাইয়ে ছোট দলগুলোর বিপক্ষে বড় পরীক্ষা ছিল বাংলাদেশের।সেই পরীক্ষায় পুরোপুরি সফল টাইগাররা। এখন চোখ বিশ্বকাপের সুপার টেন পর্বে।কিন্তু দুর্ভাগ্য, এ পর্বে বাংলাদেশ পড়েছে ডেথ গ্রুপ খ্যাত গ্রুপ-২-এ। যেখানে আছে বাঘাবাঘা দল, যেমন- ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও পাকিস্তান। অথচ গ্রুপ-১ তুলানামূলক সহজ। এখানে রয়েছে দক্ষিণ অফ্রিকা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা ও আফগানিস্তানের মতো দল।

গ্রুপ ১-এ পড়লে বাংলাদেশের সেমিফাইনালে ওঠার প্রবল সম্ভাবনা ছিল। কিন্তু ডেথ গ্রুপ থেকে শেষ চারে ওঠার স্বপ্ন দেখা অনেকটাই কঠিন। এ গ্রুপ থেকে শেষ চারে ওঠার সমীকরণটা বেশ কঠিন টাইগারদের জন্য।

পরাক্রমশালী ভারত শেষ চার খেলবে –এটা ধরেই নেওয়া যায়। বাকি দল কোনটা- এই হিসেব কষলে বাংলাদেশকে রাখা কঠিন। পাকিস্তানকে বাদই দেওয়া গেল। কিন্তু অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মতো দলকে টপকিয়ে বাংলাদেশ শেষ চারের টিকেট কাটবে- সেটা ভাবা কঠিন।

অস্ট্রেলিয়ার সম্বন্ধে নতুন করে কিছু বলার নেই। যে কোন ফরমেটেই তারা বিশ্বের অন্যতম সেরা দল। এবং ফেভারিট যে কোন বৈশ্বয়িক টুর্নামেন্টে।অস্ট্রেলিয়ার বিপক্ষে এখনও ২০ ওভারের ম্যাচ জিততে পরেনি বাংলাদেশ।

এই গ্রুপের আরেক জায়ান্ট নিউজিল্যান্ড। ২০ ওভার ম্যাচে কিউইরা দারুণ দল। ভারতের মতো দলও যাদের এখন পর্যন্ত হারাতে পারেনি।একঝাঁক অলরাউন্ডার এবং বশ ক’য়েকজন ম্যাচ উইনার আছে তাদের। নিউজিল্যান্ডের সঙ্গেও টি-২০ ম্যাচ জেতা হয়ে ওঠেনি বাংলাদেশের।

পাকিস্তানের সঙ্গে গত দুটি টি-২০ ম্যাচ জিতলেও সেটা দেশের মাটিতে। ভারতের মাটিতে পাকিস্তানকে হারানো মোটেও সহজ হবে না বলে  মনে করা হচ্ছে। সব মিলে সুপার টেন পর্ব বাংলাদেশের জন্য খুবই কঠিন হতে চলেছে।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/আইএম

উপরে