আপডেট : ১৩ মার্চ, ২০১৬ ২০:০৯

তামিম-সাকিবের সামনে রেকর্ড গড়ার হাতছানি

স্পোর্টস ডেস্ক
তামিম-সাকিবের সামনে রেকর্ড গড়ার হাতছানি

মাইল ফলকের সামনে বাংলাদেশি দুই তারকা তামিম ইকবাল ও সাকিব আল হাসান। আজ ওমানের বিপক্ষে ১১ করলেই টি-২০ ফরমেটে প্রথম বাংলাদেশি ব্যা্টসম্যান হিসেবে এক হাজার রানের মালিক হয়ে যাবেন ওপেনার তামিম ইকবাল।২০০৭ সালে টি২০তে অভিষেক হয় তামিমের।  ৪৮ ম্যাচে  ২২.৪৭ গড় ও ১১১.৮৭ স্ট্রাইক রেটে ৯৮৯ রান তার। 

মাইলফলক ছাড়াও আরও একটি অর্জনের সামনে তামিম। আজ ১৩ রান করতে পারলে হয়ে যাবেন চলতি টি-২০ বিশ্বকাপ বাছাই পর্বের শীর্ষ রান সংগ্রহকারী ব্যাটসম্যান।

বাছাইপর্বে তিন ম্যাচ শেষে বর্তমানে সর্বোচ্চ রান সংগ্রাহকারী আফগানিস্তানের ওপেনার মোহাম্মদ শাহজাদ। ডানহাতি এ ওপেনার ৪৭.৩৩ গড়ে ও ১৩৯.২১ স্ট্রাইক রেটে মোট রান করেন ১৪২। শাহজাদে চেয়ে অবশ্য এক ম্যাচ কম খেলেছেন তামিম। ২ ম্যাচে ১৫৪.৭৬ স্ট্রাইক রেটে তামিম রান করেছেন ১৩০।

দারুণ ফর্মে আছেন তামিম। প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের সঙ্গে করেছিলেন ৮৩। এরপর আয়ারল্যান্ডের বিপক্ষ বৃষ্টির কারণে পরিত্যক্ত ম্যাচে করেছিলেন ঝড়ো গতির ৪৩।

অন্য দিকে দুটি মাইল ফলের সামনে দাঁড়িয়ে অল রাউন্ডার সাকিব আল হাসান। টি-২০ ফরমেটে এক হাজার রান করতে তার দরকার ২১ রান। আর এ  রান করার সঙ্গে সঙ্গে দারুণ এক মাইলফলকে পৌঁছে যাবেন সাকিব। এবং সেটা হলো, ১০০০ রান ও ৫০ উইকেট। 

১০০০ রান এবং  ৫০ উইকেট  নেওয়ার কৃতিত্ব আছে মাত্র একজন ক্রিকেটারের, তিনি শহিদ আফ্রিদি। পাকিস্তানি অলরাউন্ডারের সেই রেকর্ড ভাগ বসানোর পালা সাকিবের।২০১৩ সালে আফ্রিদি প্রথম ক্রিকেটার হিসেবে রেকর্ডটি গড়েছিলেন।

এক দিক দিয়ে অবশ্য আফ্রিদির চেয়ে সাকিব এগিয়ে।  ৫০ উইকেট ও ১০০০ রান করতে পাকিস্তানি অল রাউন্ডার খেলেছিলেন ৬৯টি ম্যাচ। সেখানে সাকিব এখন পর্যন্ত ৪৯ ম্যাচ খেলে ৯৭৯ রান সংগ্রহ করেন।  উইকেট সংখ্যা ৫৭। তার সর্বোচ্চ ইনিংস ৮৪ রান রয়েছে।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে