আপডেট : ১৩ মার্চ, ২০১৬ ১৯:৫৯

বল থেকে বাঁচতে ঢাল হাতে আম্পায়ার!

স্পোর্টস ডেস্ক
বল থেকে বাঁচতে ঢাল হাতে আম্পায়ার!

ক্রিকেট মাঠে আম্পায়ারদের নিরাপত্তা নিয়ে কথাবার্তা চলছিল অনেক দিন ধরেই। বিশেষ করে টি-টোয়েন্টি ক্রিকেটে ব্যাটসম্যানরা যেভাবে ব্যাট চালান, তাতে হুট করে একটা বল আম্পায়ারের শরীরে আঘাত হানলে অবাক হওয়ার কিছু থাকবে না। নিজেদের সুরক্ষার জন্য তাই নতুন বন্দোবস্তই করতে হচ্ছে আম্পায়ারদের। তেমনই এক দৃষ্টান্ত আজ দেখা গেল অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজের প্রস্তুতি ম্যাচে। হাতে একটা ঢাল নিয়ে মাঠে নেমেছেন অস্ট্রেলিয়ার আম্পায়ার ব্রুস অক্সেনফোর্ড।

গত বছরের ডিসেম্বরে ভারতে রঞ্জি ট্রফির ম্যাচ চলার সময় মাথায় আঘাত পেয়ে হাসপাতালে যেতে হয়েছিল আরেক অস্ট্রেলিয়ান আম্পায়ার জন ওয়ার্ডকে। এরপর থেকে ক্রিকেট বিশ্বে আরো জোরেসোরে উঠতে শুরু করেছে আম্পায়ারদের নিরাপত্তা প্রসঙ্গ। বিগ ব্যাশ লিগের গত মৌসুমে হেলমেট পরে মাঠে নেমেছিলেন অস্ট্রেলিয়ার আম্পায়ার জেরার্ড অ্যাবড। এ বছরের শুরুতে অস্ট্রেলিয়া-ভারতের ওয়ানডে সিরিজ চলার সময় পায়ে আঘাত পেয়েছিলেন রিচার্ড কেটেলবোরো। সেই সময় তিনিও সরব হয়েছিলেন আম্পায়ারদের নিরাপত্তা নিয়ে। টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় অনেকেই যে হেলমেট পরে মাঠে নামবেন সেটাও তখন জানিয়েছিলেন কেটেলবোরো।

তবে অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজের প্রস্তুতি ম্যাচে মাথায় হেলমেট না, অক্সেনফোর্ডের হাতে দেখা গেল একটি ঢাল। বাম হাতে বাঁধা এই ঢাল দিয়ে আচমকা ধেয়ে আসা কোনো বল সহজেই ঠেকাতে পারবেন তিনি।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে