আপডেট : ১৩ মার্চ, ২০১৬ ১৯:১০

বিশ্বাস করি তাসকিনের অ্যাকশন ঠিক আছে: হিথ স্ট্রিক

স্পোর্টস ডেস্ক
বিশ্বাস করি তাসকিনের অ্যাকশন ঠিক আছে: হিথ স্ট্রিক

তাসকিন আহমেদের বোলিং নিয়ে প্রশ্ন ওঠায় চমকে গিয়েছিলেন বাংলাদেশ দলের সবাই। তবে বিস্ময়টা সবচেয়ে বেশি ছিল বুঝি হিথ স্ট্রিকের। তাসকিনের দেখভাল করা সরাসরি তার দায়িত্বেরই অংশ। কিন্তু কখনোই তো সংশয় জাগেনি বোলিং অ্যাকশন নিয়ে!

আন্তর্জাতিক ক্রিকেটে তাসকিনের পথচলা আর বাংলাদেশের বোলিং কোচ হিসেবে স্ট্রিকের যাত্রা শুরু প্রায় হাত ধরাধরি করেই। ২০১৪ সালের জুনে ভারত সিরিজ থেকেই শুরু স্ট্রিক ও তাসকিনের।

অভিষেক ওয়ানডেতে তাসকিন নিয়েছিলেন ৫ উইকেট। চোটপ্রবণ এই পেসারকে ঠিকভাবে সামলানোর পরিকল্পনা মূলত করতে হয় স্ট্রিককেই। সাবেক জিম্বাবুয়ে অধিনায়ক খুব ভালো কারেই জানেন তাসকিনকে।

তরুণ এই পেসারের অ্যাকশন প্রশ্নবিদ্ধ হওয়ার পর ধন্দেতে পড়ে গিয়েছিলেন স্ট্রিক। নেদারল্যান্ডসের বিপক্ষে অ্যাকশন প্রশ্নবিদ্ধ হওয়ার পর অভিষেক থেকে বিভিন্ন ম্যাচে তাসকিনের ভিডিও ফুটেজগুলো দেখেছেন স্ট্রিক। খুঁজে পাননি কোনো ভিন্নতা। শনিবার ধর্মশালায় সংবাদ সম্মেলনে বোলিং কোচ জানালেন, শিষ্যকে নিয়ে তিনি নির্ভার।

‘আমি ও তাসকিন, দুজনই শতভাগ আত্মবিশ্বাসী যে সে খুব ভালোভাবেই পরীক্ষায় উতরে যাবে। আমার শুরুর সময়টা থেকে এখন পর্যন্ত ওর অ্যাকশনের ফুটেজ দেখেছি আমি, একটুও বদলায়নি অ্যাকশন। কোচিং স্টাফের অন্যরা ও আরও কয়েকজন দেখেছে ফুটেজ, আমাদের সবারই বিশ্বাস ওর অ্যাকশন ঠিকই আছে’।

বাংলাদেশের বোলিং কোচ আরো বলেন, ‘আমি এসব কথা বলছি স্রেফ ওকে সমর্থন করা বা ওর পাশে দাঁড়াতে নয়, আমি সত্যিই বিশ্বাস করি ওর অ্যাকশন ঠিক আছে। বিশ্বাস করি, পরীক্ষা দিয়ে এসে বিশ্বকাপে আমাদের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে সে’।

প্রশ্ন ওঠার পর প্রাথমিকভাবে কিছুটা চিন্তিত ছিলেন তাসকিন। তবে স্ট্রিক জানালেন, ফুটেজ দেখার পর তাসকিনেরও নিজেকে নিয়ে সংশয় নেই।

‘ব্যাপারটা খুব সাধারণ। সমস্যা থাকলে সেটার মোকাবেলা করতে হবে। এখনকার অবস্থাটা হতাশাজনক। ভিডিওতে দেখাচ্ছে তার অ্যাকশন ঠিকই আছে…কিন্তু চেন্নাইয়ে পরীক্ষা দিতে যেতে হবে’।

‘আমার বিশ্বাস, নেদারল্যান্ডস ম্যাচের ভিডিও এবং আমাদের কাছে থাকা ওর আগের ভিডিওগুলো দেখার পর এখন সে খুশি। সব কিছু নিয়েই আমাদের অজুহাতের প্রয়োজন নেই, তবে আমাদের মতে ওর অ্যাকশন নিখুঁত ও বৈধ। এখন আইসিসির একটি প্রক্রিয়া আছে এবং আমাদের সেটির ভেতর দিয়ে যেতে হবে। সে পরীক্ষা দেবে এবং আশা করি, এরপর সব সংশয়ের অবসান হবে’।

রোববার ওমানের বিপক্ষে ম্যাচ শেষে সোমবার সকালে চেন্নাইয়ে উড়ে যাবেন তাসকিন। সেখানে তার বোলিং অ্যাকশনের পরীক্ষা হওয়ার কথা মঙ্গলবার সকালে।

 

প্রশ্নবিদ্ধ আরেক বোলার, বাঁহাতি স্পিনার আরাফাত সানি শনিবারই চলে গেছেন চেন্নাই। এদিনই হয়ে যাওয়ার কথা তার অ্যাকশনের পরীক্ষা।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/আইএম

 

উপরে