আপডেট : ১৩ মার্চ, ২০১৬ ১৪:৪৪

তাসকিন-সানি যে প্রক্রিয়ায় পরীক্ষা দিচ্ছেন!

স্পোর্টস ডেস্ক
তাসকিন-সানি যে প্রক্রিয়ায় পরীক্ষা দিচ্ছেন!

নিজের বোলিং অ্যাকশনকে বৈধ প্রমাণ করতে চেন্নাইয়ের স্যার রামাচন্দ্র বিশ্ববিদ্যালয়ের ল্যাবে পরীক্ষা দিয়েছেন আরাফাত সানি। আগামী বুধবার মিলবে ফলাফল। অন্যদিকে রোববারের ম্যাচ শেষে একই জায়গায় সোমবার পরীক্ষা দেবেন বাংলাদেশ দলের পেসার তাসকিন আহমেদ। ল্যাবে একজন বোলারকে কি ধরণের পরীক্ষার সম্মুখীন হতে হয় সেটি নিয়ে আগ্রহ সকলের। পুরো ব্যাপারটাকে একটি কঠিন চ্যালেঞ্জ হিসেবেই দেখা যেতে পারে, যেটির মুখোমুখি হতে হয়েছিল শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরন থেকে শুরু করে পাকিস্তানের সাইদ আজমল পর্যন্ত অনেক বিশ্ব কাঁপানো বোলারকেও। পরীক্ষা দিয়েছিলেন বাংলাদেশের আল-আমিন হোসেন, সোহাগ গাজিও।

কোনো বোলার যখন ল্যাবে পরীক্ষা দিতে যান প্রথমেই দেখা হয় তার শরীরে জন্মগত ভাবেই কোনো সীমাবদ্ধতা আছে কি-না। এরপর বোলার যে হাতে বল ছোঁড়েন সেই হাতে চালানো হয় নিবিড় পর্যবেক্ষণ। পরীক্ষা শুরুর আগে ১০-১৫ মিনিট এমনভাবেই খালি চোখে সবকিছু একবার পরীক্ষা করে নেওয়া হয়। এরপর বোলারটি সেইমুহূর্তে বল করতে প্রস্তুত কি-না জানতে চাওয়া হয়। প্রয়োজনে কিছুক্ষণ নিজে নিজে অনুশীলন করার সুযোগও মেলে।

সবকিছু ঠিক থাকলে শুরু হয় ক্যামেরা বসানোর কাজ। বাঁহাতি বোলার হলে শরীরের বাম পাশে আর ডানহাতি হলে ডানদিকেই বেশি ক্যামেরা স্থাপন করা হয়। আর চারদিকে স্ট্যান্ড-ক্যামেরা তো থাকেই। বাংলাদেশের অলরাউন্ডার সোহাগ গাজি যেবার কার্ডিফ মেট্রোপলিটন ইউনিভার্সিটি ল্যাবে পরীক্ষা দিয়েছিলেন সেবার ১৭টির মতো ক্যামেরা লাগানো হয়েছিল তার শরীরে।

এসব প্রক্রিয়া শেষে শুরু হয় বোলিং। যেহেতু শরীরে ক্যামেরা লাগানো থাকে তাই খালি গায়েই বল ছুড়তে হয়। কয়টি বল করতে হবে সেটার নির্দিষ্ট কোনো নিয়ম নেই। পরীক্ষকদের ইচ্ছা ও প্রয়োজনের ওপর নির্ভর করে সেটা এগোতে থাকে। যিনি বল করছেন তারটি'সহ আরো কয়েকজনের বোলিং অ্যাকশনের ভিডিও দেখিয়ে সেগুলোও অনুকরণ করতে বলা হতে পারে। ভুল হলে আবারো করতে বলা হয়। তবে এমনটিই যে সকলের ক্ষেত্রে হবে তেমন বাঁধাধরা কোনো নিয়ম নেই।

সবশেষে ক্ষণগণনা করতে হয় চূড়ান্ত ফল আসার। সাধারণত ল্যাব টেস্টের ১৪ দিনের মাঝে রিপোর্ট চলে আসে। কিন্তু টুর্নামেন্ট চলার সময় সেটি ৭ দিনের মধ্যে প্রকাশ করা হয়। পরীক্ষার পর সানি-তাসকিনও ৭ দিনের মধ্যেই রিপোর্ট পাবেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে