আপডেট : ১৩ মার্চ, ২০১৬ ১৩:১৬

কী সেই রহস্য, ম্যাচ শেষে ধোনি কেন উইকেট নেন ?

স্পোর্টস ডেস্ক
কী সেই রহস্য, ম্যাচ শেষে ধোনি কেন উইকেট নেন ?

আপনি একটু লক্ষ্য করলে দেখতে পাবেন, প্রতিটি ম্যাচ শেষে টিম ইন্ডিয়ার অধিনায়ক মাহেন্দ সিং ধোনি উইকেট নিয়ে প্যাভিলনে ফেরেন? কিন্তু কেন তিনি এটা করেন? এর উত্তরে ধোনি বলেছেন, নিজের সংগ্রহে রাখার জন্য নয়। তাঁর ছোটবেলার প্রাণের বন্ধু কুলবিন্দরের জন্য।

ধোনির বন্ধুর দরকার আসলে ৩২০টা উইকেট। নেপালি কুলবিন্দরের বাবা গৃহরক্ষীর কাজ করতেন। খুব কষ্টে কুলবিন্দর একটা বাড়ি বানিয়েছেন। তার জন্য কুলবিন্দরকে বিস্তর ঘোরাঘুরি করে এদিক ওদিক থেকে টাকা-পয়সা জোগাড় করতে হয়েছে। কিন্তু, কুলবিন্দর কখনওই ধোনির কাছে একটা টাকাও চাননি। শুধু চেয়েছিলেন, উইকেট দিয়ে তাঁর বাড়ির চার পাশে ওয়াল বানাতে! আর তার জন্য ধোনির বন্ধুর দরকার ৩২০টা উইকেট। আর সেই উইকেটগুলো অবশ্য হতে হবে ধোনির খেলা কোনো ম্যাচের। তা সে টেস্ট ক্রিকেটই হোক বা ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি।

ধোনি নিজেই জানিয়েছেন ম্যাচ শেষে মাঠ থেকে তাঁর একটা করে উইকেট তুলে নিয়ে আসার রহস্য। তিনি বলেছেন, ‘‘অবসরের পর ব্যক্তিগত সংগ্রহে রাখব বলে উইকেট তুলে আনি না। কুলবিন্দর আমার ছোটবেলার অত্যন্ত প্রিয় বন্ধু। বরাবর ক্রিকেটটা চালিয়ে যাওয়ার জন্য আমাকে অনুপ্রেরণা দিয়ে এসেছে। ওর পীড়াপীড়িতেই আমার ক্রিকেটে আসা। ও আমার কাছে শুধু চেয়েছিল ৩২০টা উইকেট। ওর বাড়ির ওয়াল বানানোর জন্য। বলেছিল, সেই উইকেটগুলো আমারই খেলা ম্যাচের হতে হবে। তাই কোন ম্যাচ শেষ হলেই মাঠ থেকে একটা উইকেট তুলে নিয়ে আসি। কুলবিন্দরের জন্য।’’

 

বিডিটাইমস৩৬৫ডটকম/আইএম

 

উপরে