আপডেট : ১২ মার্চ, ২০১৬ ১৯:২৬

জিম্বাবুয়েকে পাত্তা না দিয়ে সুপার টেনে আফগানিস্তান

স্পোর্টস ডেস্ক
জিম্বাবুয়েকে পাত্তা না দিয়ে সুপার টেনে আফগানিস্তান

জিম্বাবুয়েকে ৫৯ রানের বিশাল ব্যবধানে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টেন নিশ্চিত করলো আফগানিস্তান। আফগানদের দেওয়া ১৮৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১৯.৪ ওভারে ১২৭ রানে অলআউট হয়ে যায় জিম্বাবুয়ে। ফলে গ্রুপ ‘বি’ থেকে জিম্বাবুয়ে, স্কটল্যান্ড ও হংকংকে হটিয়ে বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিল আফগানরা।

বিশ্বকাপের মূল পর্বে আফগানরা গ্রুপ ‘ওয়ানে শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের বিপক্ষে লড়বে।

নাগপুরে বড় লক্ষ্য তাড়া করতে আফগান বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে জিম্বাবুয়ে। দলের হয়ে কোন ব্যাটসম্যান উল্ল্যেখ যোগ্য স্কোর করতে ব্যর্থ হন। সর্বোচ্চ ১৭ রান করেন নয় নম্বরে ব্যাটিংয়ে নামা তিনাশে পানিয়াঙ্গারা।

আফগান বোলারদের মধ্যে তিনটি উইকেট পান রাশিদ খান। দুটি উইকেট নিয়েছেন হামিদ হাসান। এছাড়া একটি করে উইকেট নেন দাওলাত জাদরান, সামিউল্লাহ শেনওয়ারি, মোহাম্মদ নবী ও আসগার স্তানিকজাই।

এর আগে টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে সূচনাটা দারুণ করে আফগানরা। নির্ধারিত ওভার শেষে ছয় উইকেট হারিয়ে ১৮৬ রান তোলে দলটি। ওপেনিং জুটিতে মোহাম্মদ শাহজাদ ও নুর আলী জাদরান মিলে ৪৯ রানে জুটি গড়েন। শাহজাদ ২৩ বলে সাত চার ও এক ছয়ে ৪০ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে প্যাভিলিওনে ফেরনে।

তবে ১৪ রানের ব্যবধানে আফগানদের চারটি উইকেট তুলে নিয়ে ম্যাচে ফেরে জিম্বাবুয়ে। কিন্তু পঞ্চম উইকেট জুটিতে ৯৮ রানের পার্টনারশিপ গড়ে দলের বড় ভিত তৈরি করে দেন সামিউল্লাহ সেনওয়ারি ও মোহাম্মদ নবী।

সেনওয়ারি ৩৭ বলে চারটি চার ও এক ছয়ে ৪৩ করে আউট হলেও অধিনায়ক নবী তুলে নেন টি-২০ ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরি। পরে তিনি ৩২ বলে চারটি চার ও দুটি ছক্কার সাহায্যে ৫২ রান করে রান আউট হন।

জিম্বাবুয়ে বোলারদের মধ্যে সর্বোচ্চ তিনটি উইকেট পান তিনাশে পানিয়াঙ্গারা। আর একটি করে উইকেট পান ডোনাল্ড ট্রিপানো ও শেন উইলিয়ামস।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/আইএম

উপরে