আপডেট : ১০ মার্চ, ২০১৬ ১৯:৪৫

স্কটল্যান্ডের বিদায় নিশ্চিত করে দিলো জিম্বাবুয়ে

স্পোর্টস ডেস্ক
স্কটল্যান্ডের বিদায় নিশ্চিত করে দিলো জিম্বাবুয়ে

টানা দুটি ম্যাচ হেরে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব থেকে বিদায় নিশ্চিত হয়ে গেল স্কটল্যান্ডের। নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ১৪ রানে হারের পর আজ জিম্বাবুয়ের বিপক্ষে ১১ রানে হেরেছে স্কটিশরা। ১৪৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে দুই বল বাকি থাকতেই ১৩৬ রানে গুটিয়ে গেছে স্কটল্যান্ডের ইনিংস। টানা দুটি জয় দিয়ে বিশ্বকাপের মূল পর্বের পথে অনেকখানি এগিয়ে গেছে জিম্বাবুয়ে।

টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা ভালো না হলেও শন উইলিয়ামসের ৩৬ বলে ৫৩, এল্টন চিগুম্বুরার ২০ ও রিচমন্ড মুতুম্বানির ১৯ রানের ইনিংসে ভর করে স্কোরবোর্ডে ১৪৭ রান জমা করেছিল জিম্বাবুয়ে।

জবাবে ব্যাট করতে নেমে প্রথম চার ওভারের মধ্যে ২০ রান সংগ্রহ করতেই স্কটল্যান্ড হারিয়েছিল চারটি উইকেট। ষষ্ঠ উইকেটে ৫১ রানের জুটি গড়ে দলকে জেতানোর অনেক চেষ্টা করেছিলেন রিচি বেরিংটন ও অধিনায়ক প্রেস্টন মমসেন। কিন্তু ১৫তম ওভারে মমসেন ৩১ রান করে ফিরে যাওয়ার পর থেকেই ফিকে হতে থাকে স্কটল্যান্ডের জয়ের আশা। ১৮তম ওভারে বেরিংটনও সাজঘরের পথ ধরেন ৩৬ রানের ইনিংস খেলে। শেষমুহূর্তে ১৩ বলে ২৪ রান করে দলকে জেতানোর অনেক চেষ্টা করেছিলেন জশ ডেভি। স্কটল্যান্ডের ডানহাতি এই ব্যাটসম্যান শেষপর্যন্ত উইকেটে থাকতে পারলে কী হতো বলা মুশকিল। কিন্তু ১৯তম ওভারে তাঁকে আউট করে জয় নিশ্চিত করে ফেলে জিম্বাবুয়ে।

জিম্বাবুয়ের পক্ষে দারুণ বোলিং করেছেন ওয়েলিংটন মাসাকাদজা। চার ওভার বল করে ২৮ রানের বিনিময়ে পেয়েছেন চারটি উইকেট। ক্যারিয়ারসেরা বোলিং করে ম্যাচসেরার পুরস্কারও জিতে নিয়েছেন জিম্বাবুয়ের এই বাঁ-হাতি বোলার। দুটি করে উইকেট পেয়েছেন টেন্ডাই চাতারা ও ডোনাল্ড তিরিপানো।

উপরে