আপডেট : ১০ মার্চ, ২০১৬ ১১:২৭

প্রোটিয়াদের হারিয়ে সিরিজ অজিদের

স্পোর্টস ডেস্ক
প্রোটিয়াদের হারিয়ে সিরিজ অজিদের

হাশিম আমলার ক্যারিয়ার সেরা ব্যাটিংয়েও জিততে পারেনি দক্ষিণ আফ্রিকা। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে অস্ট্রেলিয়ার বিপক্ষে ছয় উইকেটের বিশাল ব্যবধানে পরাজিত হয়েছে দক্ষিণ আফ্রিকা। এর ফলে ২-১ ম্যাচে সিরিজ নিশ্চিত করে অসিরা।

গতকাল রাতে দক্ষিণ আফ্রিকার কেপটাউনে সিরিজ নির্ধারণী ম্যাচে টসে জিতে প্রথমে ব্যাট করতে নামে দক্ষিণ আফ্রিকা। শুরুতেই ঝড়ো সূচনা করে দুই উদ্বোধনী ব্যাটসম্যান হাশিম আমলা ও ডি কক। মাত্র ৪ ওভারেই ৪৭ রান তোলে তারা।

ইনিংসের পঞ্চম ওভারের প্রথম বলেই আউট হন ডি কক। দলীয় ৭৪ রানে আউন হন ডুপ্লেসিস। এরপর রুশো এসে ১৬ রান করে কিছুটা অবদান রাখেন। পরে মিলারের সঙ্গে রানের চাকা বাড়াতে থাকেন আমলা। মাত্র ২৪ বল খেলে এই জুঁটিতে আসে ৫০ রান। পরে মিলার আউট হলেও শেষ পর্যন্ত ৯৭ রানের দুর্দান্ত ইনিংস খেলে অপরাজিত থাকেন আমলা। এটি ছিল আমলার টি-টোয়েন্টি ক্যারিয়ার সেরা। ৬২ বলে খেলা তার ইনিংসে ছিল ইনিংসে ছিল ৮টি চার ও ৪টি ছক্কা। তার ইনিংসের কল্যাণে ১৭৮ রানের বিশাল স্কোর গড়ে তোলে প্রোটিয়ারা।

জয়ের জন্য ১৭৯ রানে তাড়া করতে নেমে শুরু থেকেই ঝড় তোলেন দুই অসি ওপেনার শেন ওয়াটসন ও উসমান খাজা। মাত্র ৮ ওভারেই এই দুজন তোলেন ৭৬ রান। অষ্টম ওভারের দ্বিতীয় ও পঞ্চম বলে এই দুজনকে ফেরান ইমরান তাহির। ওয়াটসন ৪২ ও খাজা ৩৩ রান করে আউট হন।

পরে অধিনায়ক স্মিথ ও ডেভিড ওয়ার্নার দলের দায়িত্ব কাঁধে তুলে নেন। তৃতীয় উইকেট জুঁটিতে এই দুজন তোলেন ৭৯ রান। স্মিথ ৪৪ ও ওয়ার্নার ৩৩ রান করে আউট হন। পরে ম্যাক্সওয়েল ১৯ রান করে দলকে ৬ উইকেটের বিশাল জয় এনে দেন।

দক্ষিণ আফ্রিকার পক্ষে ইমরান তাহির দুটি এবং রাবাদা একটি উইকেট নেন। এই জয়ের ফলে অস্ট্রেলিয়া ২-১ ম্যাচে সিরিজ নিশ্চিত করলো।
ম্যাচসেরা হয়েছেন হাশিম আমলা এবং সিরিজ সেরা হয়েছেন ডেভিড ওয়ার্নার।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/আইএম

 

উপরে