আপডেট : ৯ মার্চ, ২০১৬ ১৫:১৫

নেদারল্যান্ডস ছাড়াও শ্বাসকষ্টের সঙ্গে লড়তে হবে মাশরাফিদের

স্পোর্টস ডেস্ক
নেদারল্যান্ডস ছাড়াও শ্বাসকষ্টের সঙ্গে লড়তে হবে মাশরাফিদের

টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমপর্বের প্রথম ম্যাচে আজ বাংলাদেশের প্রতিপক্ষ নেদারল্যান্ডস। ক্রিকেট মাঠে লড়াইয়ের আগে অন্য লড়াইয়ে এখন মাশরাফি বিন মুর্তজাদের। এই মাঠে নেদারল্যান্ডস ছাড়া অন্য কিছুর সঙ্গেও লড়াই করতে হবে মাশরাফিদের। সেটা হলো- প্রকৃতি।

ভারতের বিপক্ষে এশিয়া কাপের ফাইনাল খেলে পরের সকালেই বাংলাদেশ দল ধর্মশালায় পৌছে। এক দিনের ব্যবধানে তাদের সম্পূর্ণ ভিন্ন দুই প্রকৃতিতে মাঠে নামতে হয়। বাংলাদেশে বেশ গরম। কিন্তু ধর্মশালায় প্রচ- ঠান্ডা। তারসঙ্গে শিলাবৃষ্টি ঠান্ডা আরও প্রবল করেছে। এতে মাত্র দুই দিনে ধর্মশালার প্রকৃতিও পারিপার্শ্বিক পরিবেশের সঙ্গে মানিয়ে নেয়াটা বেশ কঠিন হয়ে পড়েছে বাংলাদেশের খেলোয়াড়দের। এরই সঙ্গে যোগ হয়েছে শ্বাসকষ্ট।

ধর্মশালা স্টেডিয়াম সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৪ হাজার ফুট উচ্চতায়। উচ্চতায় উঠলে শ্বাস নিতে কষ্ট হবে এটাই স্বাভাবিক। স্থানীয়রা এমন পরিবেশে থাকতে অভ্যস্ত। আর প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমিতে ভ্রমণকারীদেরও তেমন অসুবিধা হয় না। কারণ, ঘুরতে গিয়ে কষ্টের কোনো কাজ করতে হয় না। কিন্তু খেলোয়াড়দের প্রচুর পরিশ্রম করতে হয়। দৌড়াদৌড়িতে এমনিতেই শ্বাস নিতে কষ্ট হয়। তারপর আবার সমুদ্রপৃষ্ঠ থেকে এতো উচ্চতায় কষ্ট আরও বেড়ে যায়।

 এতে নিজেদের খেলাটা ধরে রাখা বেশ কষ্টসাধ্য। অনুশীলনের প্রথমদিনই সেটা টের পেযেছে বাংলাদেশ দল। শ্বাস নিতে কষ্ট হচ্ছে বলে খেলোয়াড়রা জানিয়েছেন। তবে এই প্রকৃতির সঙ্গে লড়াই করেই আজ নেদারল্যান্ডসকে হারানোর মিশনে মাঠে নামবে বাংলাদেশ ক্রিকেট দল।

প্রাকৃতিক এ প্রতিকূলতার সঙ্গে অন্য হতাশার নাম- মুস্তাফিজুর রহমানের ইনজুরি থেকে সেরা না উঠা। এশিয়া কাপ চলাকালে ইনজুরিতে পড়েন বাংলাদেশের এ পেসার। পাকিস্তান ও ভারতের বিপক্ষে খেলতে পারেন নি তিনি। টি-টোয়েন্টি বিশ্বকাপে আজকের ম্যাচের আগেই তার সুস্থ হয়ে ওঠার সম্ভাবনা ছিল। কিন্তু পুরোপুরি সুস্থ না হওয়ায় আজ খেলতে পারবেন না তিনি। 

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে