আপডেট : ৯ মার্চ, ২০১৬ ০৯:১২

বাংলাদেশের টি ২০ মিশন শুরু, নেদারল্যান্ডস এর বিপেক্ষ মাঠে নামবে আজ

বিডিটাইমস ডেস্ক
বাংলাদেশের টি ২০ মিশন শুরু, নেদারল্যান্ডস এর বিপেক্ষ মাঠে নামবে আজ

দিনে গরম। সন্ধ্যা নামলেই শীত। ধর্মশালার প্রতিকূল আবহাওয়াও মাশরাফিদের প্রতিপক্ষ। কাল প্রাক-ম্যাচ সংবাদ সম্মেলনে বাংলাদেশ অধিনায়কের কথায় বৈরী কন্ডিশনের কথাও উঠে এল। হিমাচল প্রদেশের রাজধানী ধর্মশালা ছবির মতো সুন্দর। নৈসর্গিক সৌন্দর্যের লীলাভূমি সেই ধর্মশালায় বাংলাদেশ আজ তাদের টি ২০ বিশ্বকাপ শুরু করতে যাচ্ছে নেদারল্যান্ডস ম্যাচ দিয়ে। ‘টোটাল ফুটবলের’ জনক জোহান ক্রুয়েফের নেদারল্যান্ডসের সঙ্গে এর আগে দুটি টি ২০ আন্তর্জাতিক ম্যাচ খেলেছে বাংলাদেশ। একটি করে জয়-পরাজয়। টি ২০ বিশ্বকাপে দু’দলের এটি প্রথম সাক্ষাৎ। আইসিসি এটিকে প্রথমপর্ব বললেও আদতে এটি বাছাইপর্ব। দুই গ্রুপের দুটি শীর্ষ দল যাবে দ্বিতীয়পর্বে। যেটি সুপার টেন পর্ব।

প্রথমপর্বে বাংলাদেশ নিজেদের পরের দুটি ম্যাচ খেলবে ১১ ও ১৩ মার্চ যথাক্রমে আয়ারল্যান্ড এবং ওমানের বিপক্ষে। এদিকে পেসার মুস্তাফিজুর রহমানের আজকের ম্যাচে খেলা নিয়ে সংশয় রয়েছে।

এদিকে ধর্মশালায় ঠাণ্ডা আবহাওয়ার সঙ্গে মানিয়ে নেয়াটা টাইগারদের জন্য চ্যালেঞ্জ। আজ ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াস। ধর্মশালায় ৮ ডিগ্রি সেলসিয়াস। ধর্মশালা সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় চার হাজার ফুট উঁচুতে। শ্বাস নিতেও কিছুটা সমস্যা হচ্ছে ক্রিকেটারদের। তবে প্রতিকূল আবহাওয়া উপেক্ষা করে জয় দিয়ে শুরু করার লক্ষ্যে আজ মাঠে নামবে বাংলাদেশ। ঢাকায় এশিয়া কাপের ফাইনালে খেলার আত্মবিশ্বাস টাইগারদের প্রেরণা। বাংলাদেশ সময় বিকেল ৩টা ৩০ মিনিটে শুরু হবে ম্যাচ।

টেস্ট মর্যদা পাওয়া দেশের মধ্যে বাংলাদেশ ও জিম্বাবুয়ে টি ২০ বিশ্বকাপের প্রথমপর্বে খেলছে। আইসিসির নিয়ম অনুযায়ী, টি ২০ র্যাংকিংয়ের সেরা আট দল বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ পাবে। বাংলাদেশ র্যাংকিংয়ে দশম স্থানে। তাই প্রথমপর্ব পেরিয়ে আসতে হবে তাদের। বাংলাদেশ রয়েছে ‘এ’ গ্রুপে। মূলপর্বে যেতে হলে গ্র“পের শীর্ষ দল হতে হবে বাংলাদেশকে।

এশিয়া কাপে দুর্দান্ত পারফর্যান্স করেছেন মাশরাফিরা। পাকিস্তান ও শ্রীলংকার মতো দলকে হারিয়ে ফাইনালে ওঠে স্বাগতিকরা। ফাইনালে টি ২০ র্যাংকিংয়ের শীর্ষ দল ভারতের সঙ্গে লড়াই করে হেরে শিরোপা হাতছাড়া করেছে বাংলাদেশ। সোমবার বিকেলে বাংলাদেশ দল ধর্মশালায় পৌঁছে। এদিন অনুশীলন না করে বিশ্রামে ছিলেন খেলোয়াড়রা। মঙ্গলবার প্রথম ও শেষবারের মতো নিজেদের ঝালিয়ে নিয়েছেন তারা। সোমবার রাতে ধর্মশালায় বৃষ্টি হয়েছে। মঙ্গলবার অনুশীলন নিয়ে সংশয় ছিল। তবে অনুশীলন সেরেছে টাইগাররা। ধর্মশালার কন্ডিশন নিয়ে টাইগার অধিনায়ক মাশরাফি বলেন, ‘ভারতের বেশিরভাগ জায়গা বাংলাদেশের মতোই। কিন্তু এখানে একদম অন্যরকম। কাল রাতে ঠাণ্ডা লাগল। আজ (মঙ্গলবার) দিনে আবার বেশ গরম। মাঠে দৌড়ানোর সময় শ্বাস নিতে একটু সমস্যা হচ্ছিল।’

এশিয়া কাপের ফাইনালে খেলার জন্যই বাংলাদেশ ধর্মশালায় আগে পৌঁছাতে পারেনি। কন্ডিশনের সঙ্গে নিজেদের মানিয়ে নেয়ার জন্য তাই সময় পাননি সাকিব, তামিমরা। নেদারল্যান্ডস টি ২০ ম্যাচ বেশি খেলে। টেস্ট খেলুড়ে দল হিসেবে তাই সব চাপ বাংলাদেশের ওপরই থাকছে।

এদিকে বাংলাদেশের জন্য দুঃসংবাদ, পেসার মুস্তাফিজুর রহমান আজ খেলতে পারবেন না। এশিয়া কাপে ইনজুরিতে পড়ে ছিটকে গেছেন তিনি। ইনজুরি সারেনি। আজ তাই তাকে বাইরে রেখেই একাদশ সাজাতে হবে বাংলাদেশ দলকে। বাংলাদেশ সম্প্রতি চার পেসার একাদশে রেখে সফল হয়েছে। তবে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে চার পেসার থাকবেন কিনা এ নিয়ে সংশয় রয়েছে। বাংলাদেশ খুব সম্ভবত তিন পেসার, একজন স্পিনার এবং ছয়জন স্পেশালিস্ট ব্যাটসম্যান নিয়ে মাঠে নামবে।

নেদারল্যান্ডসের তুলনায় স্বাভাবিকভাবেই এগিয়ে বাংলাদেশই। টি ২০ র্যাংকিংয়ে বাংলাদেশ দশে, ডাচরা দ্বাদশতম। নেদারল্যান্ডস সর্বশেষ বাংলাদেশ টি ২০ বিশ্বকাপে দারুণ খেলেছিল। ধর্মশালার কন্ডিশন তাদের জন্য সহায়ক। তবে এশিয়া কাপে দুর্দান্ত পারফর্ম করা বাংলাদেশ যে এই ম্যাচে ফেভারিট, তা বলাই যায়। আত্মবিশ্বাসের প্রয়োজনীয় রসদ মাশরাফিরা ঢাকা থেকেই নিয়ে গেছেন।

বিডিটাইমস৩৬৫ডটকম/জেডএম

 

উপরে