আপডেট : ৫ মার্চ, ২০১৬ ২১:০৭

টাইগারদের প্রথম নাকি ভারতের ষষ্ঠ?

স্পোর্টস ডেস্ক
টাইগারদের প্রথম নাকি ভারতের ষষ্ঠ?

রোববার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ২০১৬ এশিয়া কাপের ফাইনালে মুখোমুখি হচ্ছে স্বাগতিক বাংলাদেশ ও ভারত। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচের পর শিরোপা নির্ধারণী মঞ্চেও থাকছে প্রতিবেশী দেশ দুটি।

কাগজে-কলমে বাংলাদেশ ও ভারতের মধ্যে বিস্তর ফারাক। এক দল আইসিসি র‌্যাংকিংয়ের এক নম্বরে, অন্য দল দশে। কিন্তু ঘরের মাঠ, পরিচিত কন্ডিশন এবং টুর্নামেন্ট ধারাবাহিকতার কথা বিবেচনায় নিলে টাইগারদের নিয়ে ব্যবচ্ছেদ করতেই হবে টিম ইন্ডিয়াকে। এর সাথে যোগ করুন টি-টোয়েন্টির পেন্ডুলাম দশাকে, যেখানে একটা ওভারেই খেলার রঙ বদলে যেতে পারে।

তাছাড়া একটা যুদ্ধে অনেকগুলো খন্ডযুদ্ধ থাকে। রোববারের ফাইনালেও থাকবে। বিস্ফোরক তামিম ইকবালের বিপক্ষে জাসপ্রিত বুমরাহের ডুয়েল, তরুণ সৌম্য সরকারের বিপক্ষে আশিষ নেহারার অভিজ্ঞতার ঝুলি, রবিচন্দন অশ্বিনের ভয়ংকর স্পিনের বিপক্ষে সাব্বির রহমানের ধারাবাহিকতা কিংবা রোহিত শর্মার আগ্রাসনের বিপক্ষে তাসকিন আহমেদের গতির ঝড়। বিরাট কোহলির মুগ্ধতা ছড়ানো ব্যাটিংয়ের কথা তো আলাদা করেই বলতেই হবে। কিন্তু এতো এতো ব্যক্তিগত ডুয়েলের পরও একটা বিষয় নিয়ে মন খারাপ থাকবে সমর্থকদের, তা মুস্তাফিজুর রহমানের অনুপুস্থিতি। শত্রু ইনজুরি যে কেড়ে নিয়েছে বাংলাদেশের পেস বিস্ময়কে।

এদিকে টি-টোয়েন্টি বিশ্বকাপের আদর্শ প্রস্তুতির জন্য মহাদেশীয় আসরটির ষষ্ঠ শিরোপার জন্য মুখিয়ে আছে মহেন্দ্র সিং ধোনি বাহিনী। কিন্তু মাশরাফিরা তো ছেড়ে কথা বলবেন না। নিজেদের ক্রিকেটকে নতুন উচ্চতায় ওঠানোর জন্য বিস্ফোরণের অপেক্ষায় বাংলাদেশের ক্রিকেটের সব আগ্নেয়াস্ত্র। ধরমশালায় ওমান ও নেদারল্যান্ডসের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ে নামার আগে ঘরের মাঠে এশিয়া কাপের প্রথম ট্রফি উচিয়ে ধরতে চাইবে টাইগাররা, আর বাড়িয়ে নিতে চাইবে নিজেদের আত্মবিশ্বাস।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে