আপডেট : ২ মার্চ, ২০১৬ ১৯:১৭

ফাইনালে যেতে বাংলাদেশকে যা করতে হবে

স্পোর্টস ডেস্ক
ফাইনালে যেতে বাংলাদেশকে যা করতে হবে

আরও একটি এশিয়া কাপের ফাইনালের সামনে দাঁড়িয়ে বাংলাদেশ। ২০১২ এশিয়া কাপের সেই ফাইনালে পাকিস্তানের কাছে মাত্র ২ রানে হেরে গিয়েছিল বাংলাদেশ। ওইদিন সাকিব-মুশফিকদের চোখের পানি কাঁদিয়েছিল এ দেশের প্রতিটি ক্রিকেটপ্রেমী মানুষকে। এবার আবারও বাংলাদেশ পাকিস্তানের মুখোমুখি ফাইনালে ওঠার লড়াইয়ে। পাকিস্তানকে হারাতে পারলেই দ্বিতীয়বারেরমত ফাইনাল নিশ্চিত হয়ে যাবে বাংলাদেশের।

টানা তিন ম্যাচ জিতে ইতিমধ্যেই ফাইনাল নিশ্চিত করে ফেলেছে ভারত। ফাইনালে বাকি স্থানটির জন্য লড়াই এখন বাংলাদেশ, পাকিস্তান এবং শ্রীলংকার মাঝে। প্রশ্ন হলো, ৬ মার্চ কে হবে ভারতের প্রতিপক্ষ? আরব আমিরাত এবং শ্রীলংকাকে হারিয়ে বাংলাদেশ এদিক থেকে অনেকটাই এগিয়ে রয়েছে।

আজ বুধবার পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ জিতলেই ফাইনালে ভারতের মুখোমুখি হবে বাংলাদেই; কিন্তু যদি না জিততে পারে তাহলে? তাহলে বাংলাদেশকে তাকিয়ে থাকতে হবে পাকিস্তান বনাম শ্রীলংকা ম্যাচের দিকে। তখন বাংলাদেশকে শ্রীলংকার সমর্থক হয়ে যেতে হবে। শ্রীলংকা যদি পাকিস্তানকে হারিয়ে দেয় তাহলে তিন দলের মোট রান রেটের হিসেবে যে এগিয়ে থাকবে সেই যাবে ফাইনালে।

আজকের ম্যাচ যদি কোনও কারণে পরিত্যক্ত হয় তাহলে শ্রীলংকা-পাকিস্তান ম্যাচে শ্রীলংকা জিতলেই বাংলাদেশ চলে যাবে ফাইনালে। কিন্তু যদি সেই ম্যাচে পাকিস্তান জেতে তাহলে আবার রান রেটের হিসেবের দিকে তাকিয়ে থাকতে হবে।

যদি কোনও কারণে বাংলাদেশ-পাকিস্তান ও পাকিস্তান-শ্রীলংকা, দুটো ম্যাচই পরিত্যক্ত হয়ে যায় তাহলে কোনও বাঁধা ছাড়াই বাংলাদেশ খেলবে ফাইনালে। এখনও পর্যন্ত তিন দল, বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলংকার রান রেটের হিসেবে এগিয়ে বাংলাদেশই। কিন্তু এত হিসেব নিয়ে ভাবতে চান না সাকিব, তামীমরা। বরং সব হিসেব ভুলে আজ পাকিস্তানকে হারিয়েই ফাইনাল নিশ্চিত করতে চাইছে টিম বাংলাদেশ। একটা জয়ের ওপারেই রয়েছে এশিয়া কাপ ফাইনালে দ্বিতীয়বার খেলার হাতছানি।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে