আপডেট : ২৮ ফেব্রুয়ারি, ২০১৬ ১৯:১৪

পারফম্যান্সের দিক দিয়ে শ্রীলঙ্কার চেয়ে বাংলাদেশই এগিয়ে

নিজস্ব প্রতিবেদক
পারফম্যান্সের দিক দিয়ে শ্রীলঙ্কার চেয়ে বাংলাদেশই এগিয়ে

শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের পরাজয়ের পাল্লাই বেশি ভারী। ৩৮টি ওয়ানডে ম্যাচে মুখোমুখি হয়ে বাংলাদেশ হেরেছে ৩৩টিতেই। টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কার বিপক্ষে চারটি ম্যাচ খেলে বাংলাদেশ হেরেছে সবগুলোতেই। এই পরিসংখ্যানের দিকে তাকিয়ে বাংলাদেশের বুক দুরু দুরুই করার কথা। কিন্তু দুই দেশের সাম্প্রতিক পারফরম্যান্স ও ক্রিকেটারদের দিকে তাকালে দেখা যায় যে, এবারের এশিয়া কাপে শ্রীলঙ্কার চেয়ে বাংলাদেশই কিছুটা এগিয়ে আছে। 

২০১৫ সালের বিশ্বকাপের পর ক্রিকেট থেকে অবসর নিয়েছেন দুই শ্রীলঙ্কান কিংবদন্তি মাহেলা জয়াবর্ধনে ও কুমার সাঙ্গাকারা। দীর্ঘদিন পর এই দুই অভিজ্ঞ ক্রিকেটারকে ছাড়া এশিয়া কাপে অংশ নিয়েছে শ্রীলঙ্কা। অন্যদিকে ২০১৫ সাল থেকে শুরু হয়েছে বাংলাদেশ ক্রিকেটের বিস্ময়কর উত্থান। প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ওঠার পর ঘরের মাটিতে পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার মতো শক্তিশালী দলের বিপক্ষে সিরিজ জয় বাংলাদেশের ক্রিকেট অঙ্গনকে নিয়ে গেছে নতুন উচ্চতায়। বাংলাদেশের ক্রিকেটারদের আত্মবিশ্বাসও আছে অন্য যেকোনো সময়ের চেয়ে অনেক ভালো অবস্থায়।

সাম্প্রতিক পারফরম্যান্সের বিচারেও কিছুটা পিছিয়ে থাকবে শ্রীলঙ্কা। এশিয়া কাপ শুরুর ঠিক আগ দিয়েই ভারত সফরে গিয়ে সিরিজ হেরেছে ২-১ ব্যবধানে। একটি ম্যাচে মাত্র ৮২ রানে গুটিয়ে গিয়ে সর্বনিম্ন ইনিংসের লজ্জাজনক নতুন রেকর্ডও গড়েছে লঙ্কানরা। তবে অভিজ্ঞ বোলার লাসিথ মালিঙ্গা সেই সিরিজে অনুপস্থিত থাকার পর আবার ফিরেছেন এশিয়া কাপে। তাঁর নেতৃত্বেই এশিয়া কাপ শিরোপা ধরে রাখার মিশন শুরু করেছে শ্রীলঙ্কা। মালিঙ্গার সঙ্গে শ্রীলঙ্কার বর্তমান দলে অভিজ্ঞ ক্রিকেটার আছেন কয়েকজন। তিলকারত্নে দিলশান, অ্যাঞ্জেলো ম্যাথিউস ও দিনেশ চান্দিমাল।

অন্যদিকে অভিজ্ঞ ও তরুণ ক্রিকেটারদের দারুণ সমন্বয় আছে বাংলাদেশ দলে। সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মাশরাফি বিন মুর্তজাদের সঙ্গে আছেন সাব্বির রহমান, সৌম্য সরকার, মুস্তাফিজুর রহমানদের মতো তরুণ প্রতিভাবান ক্রিকেটাররা। এশিয়া কাপের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে ৪৫ রানে হেরে শুরুটা ভালো না হলেও নিজেদের দ্বিতীয় ম্যাচে আরব আমিরাতকে উড়িয়ে দিয়ে জয়ের ধারায় ফিরেছে বাংলাদেশ। শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামার আগে সংগ্রহও করে নিয়েছে প্রয়োজনীয় আত্মবিশ্বাস।

ফলে এবারের এশিয়া কাপে মুখোমুখি হতে যাচ্ছে ভিন্ন চেহারার বাংলাদেশ ও শ্রীলঙ্কা। বাংলাদেশও আজ পেয়ে যেতে পারে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি জয়ের স্বাদ।

 

বিডিটামস৩৬৫ডটকম/আইএম

 

উপরে