আপডেট : ২৬ ফেব্রুয়ারি, ২০১৬ ২০:৩০

ভারত-পাকিস্তান লড়াই শনিবার

স্পোর্টস ডেস্ক
ভারত-পাকিস্তান লড়াই শনিবার

এশিয়া কাপের চতুর্থ ম্যাচে ২৭ ফেব্রুয়ারি শনিবার মিরপুরে মুখোমুখি হবে এশিয়ার অন্যতম দুই ক্রিকেট পরাশক্তি ভারত ও পাকিস্তান। দুই চিরপ্রতিদ্বন্দ্বীর টি-টোয়েন্টি ম্যাচটি শুরু হবে সন্ধ্যা সাড়ে ৭টায়। টি-টোয়েন্টিতে মাঠে নামার আগে দুটি দলই শুক্রবার বিকেলে ফতুল্লায় কঠোর অনুশীলন করেছে।

শক্তির বিচারে পাকিস্তানের চেয়ে ভারত অনেক ওপরে। আন্তর্জাতিক ক্রিকেটে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টির তিন ফর্মেটেই পাকিস্তানের চেয়ে র‌্যাংকিংয়ে এগিয়ে আছে ভারত। টেস্টে ভারত দুই নম্বর পাকিস্তান চার। ওয়ানডে ভারত রয়েছে তিন নম্বরে পাকিস্তান আট। টি-টোয়েন্টি ক্রিকেটে ভারত এক নম্বরে, আর পাকিস্তানের অবস্থান ছয়।

পাকিস্তানের চেয়ে ভারত এগিয়ে থাকলেও পাক-ভারত লড়াই মাঠে গড়াবার আগে থেকেই একটি যুদ্ধ-যুদ্ধ ভাব বিরাজ করে। ম্যাচটি দেখার জন্যে ইতোমধ্যে দুই দেশের সাবেক তারকা ক্রিকেটাররা চলে এসেছে ঢাকায়। এই খেলা দেখার জন্য ভারত থেকে অনেক দর্শকই ঢাকায় পৌঁছে গেছে।

টি-টোয়েন্টি ক্রিকেটে এ পর্যন্ত ছয় বার মুখোমুখি হয়েছে ভারত-পাকিস্তান। যার মধ্যে ভারতের জয় চারটি, পাকিস্তানে একটি। একটি ম্যাচ পরিত্যাক্ত হয়।

দুই বছর আগে ২০১৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে শেষবার দেখা হয় এ দুই দেশের। ঐ ম্যাচেও ভারতের কাছে ৭ উইকেটের বড় ব্যবধানে হেরেছে আফ্রিদিরা।

তবে টি-টোয়েন্টি বাদে আন্তর্জাতিক ক্রিকেটের অন্য ফরম্যাট দুটিতে জয়ের দিক দিয়ে পাকিস্তানই এগিয়ে আছে। টেস্টে ও একদিনের ক্রিকেটে পাকিস্তানের জয় বেশি। ১৯৫২ সাল থেকে ২০১৬ পর্যন্ত ৬৪ বছরে দুই দেশের মধ্যে মোট ৫৯টি টেস্ট অনুষ্ঠিত হয়। যার মধ্যে পাকিস্তানের জয় ১২টি, ভারত জিতেছে ৯টিতে। ৩৮টি ম্যাচে কেউ জেতেনি। নানা কারণেই ২০০৭ সালের পর পাকিস্তান-ভারত আর কোনো টেস্ট খেলেনি।

ক্রিকেটের অন্যতম সেরা আসর ওয়ানডে ক্রিকেটেও ভারতের চেয়ে পাকিস্তান এগিয়ে আছে। তবে ওয়ানডে ক্রিকেটের বিশ্বকাপে দুই দেশের মধ্যে যতগুলো ম্যাচ অনুষ্ঠিত হয়েছে তার বেশিরভাগই জিতেছে ভারত।

১৯৭৮ সাল থেকে ২০১৫ পর্যন্ত ভারত ও পাকিস্তান এক দিনের ক্রিকেটে মোট ১২৭ বার মুখোমুখি হয়। যার মধ্যে পাকিস্তানের জয় ৭২টি, ভারতের ৫১টি। গতবছর অস্ট্রেলিয়া বিশ্বকাপের পর আর কোন ম্যাচ খেলেনি দুই দেশ। ওই মাচেও ভারতের কাছে ৭৬ রানে হেরেছে পাকবাহিনী।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে