আপডেট : ২১ ফেব্রুয়ারি, ২০১৬ ২০:২৮

বাংলা ভাষায় কথা বলাটা আনন্দ আর গর্বের: মাশরাফি

স্পোর্টস ডেস্ক
বাংলা ভাষায় কথা বলাটা আনন্দ আর গর্বের: মাশরাফি

শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাতে, মিরপুরের ন্যাশনাল বাংলা উচ্চ বিদ্যালয়ের শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করেন বাংলাদেশ দলের ক্রিকেটাররা। ৬৪ বছর আগে যারা বাংলা ভাষার জন্য প্রাণ দিয়েছেন সেই সূর্য সন্তানদের বিনম্র শ্রদ্ধায় স্মরণ করলো ক্রিকেট মাঠের যোদ্ধারা। অন্য সবার মতো শত ব্যস্ততার মাঝেও, বাংলাদেশ দলের সব ক্রিকেটাররা উপস্থিত হয়েছিলেন শহীদ মিনারে। কিছু সময়ে নীরবতা ভেঙ্গে টাইগার অধিনায়ক গর্বের সাথে বলেন বাংলা ভাষা সবার প্রাণের ভাষা।

এ সময় 'বাংলা ভাষায় কথা বলাটা আনন্দ আর গর্বের' এমনটাই মন্তব্য করেছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। ক্রিকেট বিশ্বে খেলার প্রয়োজনে ইংরেজি ভাষার প্রয়োজন হয়। তবে, সব জায়গা সব সময় বাংলা ভাষায় কথা বলতে স্বাচ্ছন্দ্যবোধ করেন বাংলাদেশ দলের ক্রিকেটাররা।

আর তাই জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা বলেন, ‘অবশ্যই এটা বাংলাদেশের জাতির জন্য একটি বড় দিন এবং সেই জায়গা থেকে আমরা অনুশীলনের আগে এসে শহীদ মিনারে ফুল দেয়া।'

ক্রিকেট বহুজাতিক হওয়ায় পেশার প্রয়োজনে শুধু মাত্র ইংরেজি ভাষার ব্যবহার করেন ক্রিকেটাররা। তবে, প্রাণের ভাষায় বাংলা সব সময় বলতেই ভাল লাগে সাকিব মুশফিকদের।

মাশরাফি আরও বলেন, 'আমার কাছে মনে হয় বাংলা ভাষাকে প্রাধান্য দেয়া উচিত সবার এবং আমরা খেলোয়াড়রা যারা আছি আমরা সবসময় পছন্দ করি বাংলা ভাষায় কথা বলতে। আমাদের ইংরেজি যেটা বলতে হয় তা প্রয়োজনের খাতিরেই বলতে হয় কিন্তু এটার মানে এই না যদি ইংরেজি আমি ভাল বলতে পারি সেটাই আমার গর্ব।’

এদিকে, ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকেট ইনফো খেলোয়াড়দের আত্মজীবনী বিভিন্ন ভাষায় লেখা হলে তা বরাবরই ইংরেজিতে অনুবাদ করে প্রকাশ করে। কিন্তু, তাদের সেই নিয়ম ভেঙ্গে আন্তর্জাতিক মাতৃভাষাকে শ্রদ্ধা জানাতেই মাশরাফির বই বাংলা ভাষায় প্রকাশ করেছে।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/আইএম

উপরে