আপডেট : ২১ ফেব্রুয়ারি, ২০১৬ ১৯:২৩

ভারতকে গুড়িয়ে দিতে ৪ চমক নিয়ে মাঠে নামছে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক
ভারতকে গুড়িয়ে দিতে ৪ চমক নিয়ে মাঠে নামছে বাংলাদেশ

এশিয়া কাপ বরাবরের জন্যই বাংলাদেশের জন্য খুবই মর্যাদার একটি টুর্নামেন্ট। বাংলাদেশ দলের 'আজকের বাংলাদেশ' হিসেবে গড়ে ওঠার প্রথম ক্ষেত্রটিও ছিলো এই এশিয়া কাপই। আর তাই আসন্ন এশিয়া কাপটিতে নিজেদের শতভাগ উজাড় করে দিতেও এতটুকু ভাবছেনা মাশরাফি।

আর বর্তমান ক্রিকেটবিশ্বে বাংলাদেশের জন্য ভারত দলটি অলিখিতভাবেই হয়ে উঠেছে সবথেকে বড় প্রতিপক্ষ। বিশ্বকাপ কোয়ার্টার ফাইনাল, ঘরের মাঠে ভারতকে পর্যদুস্ত করা সিরিজ, সবকিছু মিলিয়ে ভারতই যেন হয়ে উঠেছে বাংলাদেশের প্রধান প্রতিপক্ষ।

আর এবারের এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচেই সেই ভারতেরই মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশ। এই লড়াইয়ের দিকে এখন তাকিয়ে ভারত ও বাংলাদেশের কোটি কোটি ক্রিকেটগাগল সমর্থকরাও। আর তাইতো সেই ম্যাচ নিয়ে চিন্তা-ভাবনা, পরিকল্পনার অন্ত নেই টাইগার কোচ-অধিনায়কদের।

বাংলাদেশ দলের নিয়মিত শক্তিগুলো ছাড়াও এই কঠিন ম্যাচে চারটি বড় চমক নিয়ে মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ। আর সাকিব-মুশি,মাশরাফি ব্যতীত এই চার অস্ত্রই হতে পারে ভারতবধের মূল হাতিয়ার।

বাংলাদেশ টিমে বড় চমকের নাম মুস্তাফিজ। এশিয়া কাপকে সামনে রেখে পুরোপুরি ফিট তিনি। এর আগে গত বছরে ভারতকে একাই গুটিয়ে দিয়েছেন তিনি। এই মুস্তাফিজই বাংলাদেশের সেরা চমক। তবে ভারত মোটেই কম অনুশীলন করছে না এই কাটার মাস্টারকে নিয়ে। তবে মাঠের খেলায় ভিডিও পর্যবেক্ষণ কতটা কাজে দিবে সেটি মুস্তাফিজের রহস্য বোলিংই বলে দিবে সময়মত।

বাংলাদেশ দলে দ্বিতীয় চমকের নাম আবু হায়দার রনি। কয়েকদিন আগে দলে ডাক পেয়েই এশিয়াকাপ খেলতে যাচ্ছেন তিনি। মুস্তাফিজের ভিডিও পর্যবেক্ষণ করা থাকলেও রনি একাবারেই নতুন অস্ত্র হিসেবে সামনে থাকবে ভারতের। অসাধারণ সব ইয়র্কার আর দূর্দান্ত স্লোয়ারে কাত হয়ে যেতেই পারে এশিয়ার নাম্বার ওয়ান ব্যাটিং লাইন-আপ।

দলের তৃতীয় চমক হিসাবে থাকবেন এর আগে ভারতের বিপক্ষে সেঞ্চুরি হাঁকানো সৌম্য সরকার। তামিমের অনুপস্থিতিতে ইনিংসের শুরুতে ঝড় তোলার দায়িত্বটা থাকবে তারই ওপর।

অন্যজন দলেন দেশের টি-টোয়েন্টি স্পেশালিষ্ট সাব্বির রহমান। সম্প্রতি দূর্দান্ত ফর্ম, আর ব্যাটিং অর্ডারে উপরে উঠিয়ে আনায় সাব্বির ধীরে ধীরেই হয়ে উঠেছেন ভয়ঙ্কর, বিপজ্জনক। আর ভারতীয় বোলারদের নিয়মিত মাঠছাড়া করতে সাব্বির যে একেবারেই অপছন্দ করবেন, তা ভাবার কোনো কারনই নেই।

সবারই প্রথম এশিয়াকাপ হতে যাচ্ছে এবার। এই তারকারাসহ অন্যন্য নতুনদের মধ্যেও বাজিমাত দেখাতে পারেন দুই একজন।

২৪ ফেব্রুয়ারি সন্ধ্যা ৭.৩০-এ মিরপুরের জাতীয় স্টেডিয়ামে শুরু হওয়ার কথা এই ম্যাচ। আর এই অস্ত্রগুলি বাংলাদেশের হয়ে ঠিক কতটুকু কাজে দিবে তা বোঝা যাবে সেদিনই।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/আইএম

 

 

উপরে