আপডেট : ২১ ফেব্রুয়ারি, ২০১৬ ১২:৪৬

পাকিস্তানে খেলতে ভয় রাসেলের

স্পোর্টস ডেস্ক
পাকিস্তানে খেলতে ভয় রাসেলের

পাকিস্তান কতোটা ভীতিকর দেশ জিজ্ঞেস করে দেখুন শ্রীলঙ্কার ক্রিকেটারদের। ২০০৯ এ ক্রিকেট খেলতে গিয়ে লাহোরে সন্ত্রাসী হামলার শিকার হয়েছিল লঙ্কান দল। স্টেডিয়াম থেকে হেলিকপ্টারে করে দেশটি ছেড়ে বেঁচেছিল তারা। কিন্তু এখনো দুঃস্বপ্ন হয়ে ফেরে সেই দুঃস্মৃতি। এখন কথা হচ্ছে পাকিস্তান সুপার লিগের (পিএসএল) কিছু খেলা আগামী বছর পাকিস্তানে করার। তাহলে আন্তর্জাতিক ক্রিকেটারদেরও তো দেশটিতে যেতে হবে। পাকিস্তানে যেতে রাজি ওয়েস্ট ইন্ডিজের অল রাউন্ডার আন্দ্রে রাসেল। কিন্তু সেখানে থাকবেন ভীষন ভয় নিয়ে। ইরাকে যাওয়ার অনুভূতি হবে তার!

পিএসএলে ইসলামাবাদ ইউনাইটেডের হয়ে খেলছেন রাসেল। দুবাইয়ে একটি সাক্ষাৎকারে পাকিস্তানে যাওয়ার প্রসঙ্গে তার মনের ভয়ের কথাই জানালেন। "যা শুনেছি ও আপনারা যা জানেন তার ভিত্তিতে আমি ভয়ে থাকবো নির্ঘাৎ। কিন্তু কিছু কারণে আমি পাকিস্তানে যাবো। কিন্তু শুনুন। অবশ্যই ভয়ে থাকবো। এটা সত্যি।" রাসেল আরো বলেছেন, "ইরাকের ব্যাপারে যা শুনেছি তার ভিত্তিতে বলছি এটা ইরাকে যাওয়ার মতোই হবে। তবে ইরাকেও ভালো জায়গা আছে। পাকিস্তানেও ভালো জায়গা পাবেন। ছবিতে ভালো জায়গা, ভালো মানুষ দেখেছি। কিন্তু ভয়টা থাকবে।"

২০০৯ সালের পর কোনো আন্তর্জাতিক দল আর পাকিস্তানে ক্রিকেট খেলতে যায় না। গত বছর খুব বলে কয়ে স্বল্প দৈর্ঘ্যের সফরে জিম্বাবুয়েকে পাকিস্তানে নেয়া গিয়েছিল। ওই পর্যন্তই। ২৭ বছরের জ্যামাইকান রাসেল বাধ্য হলে পাকিস্তানে যাবেন। কিন্তু না যেতে হলে ভালো লাগবে। তবে সব দেশেই ভালো মন্দ থাকে। নিজের দেশ দিয়েই উদাহরণ দিয়েছেন তিনি, "জ্যামাইকায় অনেক অপরাধ হয়। আমি জ্যামাইকার। আমি বলবো, জ্যামাইকা বিশ্বের সবচেয়ে সুন্দর জায়গা। আপনি বলবেন, 'না, ওখানে মানুষকে গুলি করা হয়।' আমি বলবো, না, না। চিন্তা করবেন না। এটাও একই ব্যাপার (পাকিস্তানে যাওয়া)। তাই যেতে হলে যাবো। না যেতে হলে মন্দ লাগবে না।"

 

বিডিটাইমস৩৬৫ডটকম/আইএম

উপরে