আপডেট : ২০ ফেব্রুয়ারি, ২০১৬ ১৬:৩২

শ্বাসরুদ্ধকর ম্যাচে দক্ষিল আফ্রিকার জয়

স্পোর্টস ডেস্ক
শ্বাসরুদ্ধকর ম্যাচে  দক্ষিল আফ্রিকার জয়

টি-২০তে ইংল্যান্ডের দেয়া ১৩৫ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শেষ বলে জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা। প্রথম টি-২০তে ওয়েন মর্গ্যানের দলকে ৩ উইকেটে হারিয়ে দুই ম্যাচের সিরিজে এগিয়ে গেছে দক্ষিণ আফ্রিকা।

শুক্রবার কেপ টাউনের নিউল্যান্ডসে টস হেরে ব্যাট করতে নেমে ৮ উইকেটে ১৩৪ রান করে ইংল্যান্ড। জবাবে ৭ উইকেট হারিয়ে শেষ বলে লক্ষ্যে পৌঁছে যায় দক্ষিণ আফ্রিকা।  

লক্ষ্য তাড়া করতে নেমে অধিনায়ক ফাফ দু প্লেসির ২৫, জেপি দুমিনির ২৩ আর হাশিম আমলার ২২ রানের তিনটি ছোট্ট কিন্তু কার্যকর ইনিংস এক সময়ে ৩ উইকেটে ৯৮ রানের সুবিধাজনক জায়গায় পৌঁছায় দক্ষিণ আফ্রিকা।

কিন্তু এরপরই রাইলি রুশো, ডেভিড মিলার ও ডেভিড ভিসের দ্রুত বিদায়ে চাপে পড়ে  স্বাগতিকরা। তবে মরিসের বীরত্বে শেষ পর্যন্ত জয় নিয়েই মাঠ ছাড়ে স্বাগতিকরা।  

জয়ের জন্য শেষ ওভারে দক্ষিণ আফ্রিকার প্রয়োজন ছিল ১৫ রান। রিস টপলির প্রথম বলে এক রান দিয়ে কাইল অ্যাবট স্ট্রাইক ক্রিস মরিসকে। চতুর্থ ওয়ানডেতে অসাধারণ এক ইনিংস খেলে দলকে জেতানো এই অলরাউন্ডার আবারও দক্ষিণ আফ্রিকার ত্রাতা।

পরের দুই বলে চার-ছক্কায় ৩ বলে প্রয়োজনটা চার রানে নামিয়ে আনেন মরিস। পরের বলে কোনো রান নিতে পারেননি তিনি। কিন্তু শেষ দুই বলে দুটি দুই রান নিয়ে দলকে দারুণ জয় এনে দেন মরিস (৭ বলে ১৭*)। ২৩ রানে তিন উইকেট নিয়ে ইংল্যান্ডের সেরা বোলার ক্রিস জর্ডান।

এর আগে জেসন রয়ের (১৫) সঙ্গে আলেক্স হেলসের ৩৮ রানের উদ্বোধনী জুটিতে উড়ন্ত সূচনা পায় ইংল্যান্ড। কিন্তু লেগ স্পিনার তাহিরের ঘূর্ণিতে বিভ্রান্ত হয়ে হেলস (২৭), বেন স্টোকস, মর্গ্যান ও মইন আলি দ্রুত ফিরে গেলে চাপে পড়ে যায় অতিথিরা।

৮১ রানে ছয় উইকেট হারানো ইংল্যান্ড লড়াইয়ের পুঁজি পায় জস বাটলারের (৩২*) দৃঢ়তায়। ২১ রানে চার উইকেট নিয়ে দক্ষিণ আফ্রিকার সেরা বোলার তাহির। তার দারুণ বোলিংয়ের পর মরিসের অসাধারণ এক ইনিংসে জয় দিয়েই সিরিজ শুরু করে স্বাগতিকরা। আগামী রবিবার জোহানেসবার্গে হবে দ্বিতীয় ও শেষ টি-২০।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/আইএম

 

উপরে