আপডেট : ১৯ ফেব্রুয়ারি, ২০১৬ ২০:২৬

এশিয়া কাপের কিছু তথ্য

স্পোর্টস ডেস্ক
এশিয়া কাপের কিছু তথ্য

এশিয়া কাপের বাছাইপর্বের খেলা শুরু হয়ে গেছে। আগামী ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হবে মূল পর্বের খেলা। টানা তৃতীয়বারের মত এবার বাংলাদেশে বসছে এশিয়া কাপের আসর। ১৩তম এশিয়া কাপ শুরু হওয়ার আগে কিছু তথ্য জেনে নেয়া যাক।

*এবারই প্রথমবারের মত এশিয়া কাপ হবে টি-টোয়েন্টি ফরম্যাটে। এর আগের সব আসরই অনুষ্ঠিত হয়েছে ওডিআই ফরম্যাটে।

*এশিয়া কাপে সবচেয়ে সফল দল ভারত ও শ্রীলঙ্কা। উভয় দলই পাঁচবার করে চ্যাম্পিয়ন হয়েছে। আর পাকিস্তান হয়েছে দুইবার। বাংলাদেশ একবার রানার আপ হয়েছে।

*১৯৮৪ সালে শুরু হয়েছিল এশিয়া কাপ। দুই বছর পরপর এই আসর অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা হয়নি। এমনকি, ১৯৯৩ সালের আসরটি ভারত ও পাকিস্তানের মধ্যকার রাজনৈতিক সম্পর্কে টানাপোড়েনের কারণে বাতিল হয়ে যায়। ওই আসরটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল পাকিস্তানে।

*টানা তৃতীয়বারের মত এবার এশিয়া কাপ আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ। তাছাড়া বাংলাদেশ এবার রেকর্ড পঞ্চমবারের মত এশিয়া কাপ আয়োজন করতে যাচ্ছে। শ্রীলঙ্কা চারবার এই টুর্নামেন্ট আয়োজন করেছে।

*এশিয়া কাপের বর্তমান চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। অ্যাঞ্জেলো ম্যাথুজের নেতৃত্বে গতবার ফাইনাল ম্যাচে পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল শ্রীলঙ্কা।

*এশিয়া কাপে সবচেয়ে বেশি রানের মালিক শ্রীলঙ্কান কিংবদন্তি সনাৎ জয়সুরিয়া। তার রান সংখ্যা ১২২০। এরপর রয়েছেন কুমার সাঙ্গাকারা (১০৭৫) ও শচীন টেন্ডুলকার (৯৭১)।

*তামিম ইকবাল প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান যিনি এশিয়া কাপে টানা চারটি হাফ সেঞ্চুরি করেছেন। কিন্তু এবারের আসরে থাকছেন না তিনি। ২০১৪ সালের আসরেও খেলেননি তামিম।

*বাংলাদেশের একমাত্র খেলোয়াড় হিসেবে এশিয়া কাপে ম্যান অব দ্য টুর্নামেন্ট হয়েছেন সাকিব আল হাসান। ২০১২ সালের আসরে এ কৃতিত্ব অর্জন করেন সাকিব।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/আইএম

 

উপরে