আপডেট : ১৯ ফেব্রুয়ারি, ২০১৬ ২০:১৩

আমিরাতের কাছে আফগানিস্তানের হার

স্পোর্টস ডেস্ক
আমিরাতের কাছে আফগানিস্তানের হার

এশিয়া কাপের প্রথম কোয়ালিফাইয়ার ম্যাচে আজকে মুখোমুখি হয়েছে আফগানিস্তান ও সংযুক্ত আরব আমিরাত। টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় সংযুক্ত আরব আমিরাত। নির্ধারিত ২০ ওভার শেষে তাদের সংগ্রহ দাঁড়ায় ১৭৬। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ১৬০ রানেই থেমে যায় আফগানদের ইনিংস এর ফলে ১৬ রানের জয় তুলে নেয় সংযুক্ত আরব আমিরাত।

প্রথমে ব্যাটিং এ নেমে চমৎকার শুরু করে সংযুক্ত আরব আমিরাত। দুই ওপেনারের ঝড়ো ব্যাটিং-এ ২৮ বলেই ৫০ রান করে ফেলে তারা। প্রথম উইকেটে ৮৩ রানের পার্টনারশিপ গড়েন দুই ওপেনার মুস্তাফা ও কালিম। রশিদ খানের বলে বোল্ড হওয়ার আগ পর্যন্ত কালিম ২৫ রান করেন ১৯ বলে।

 এরপর নতুন ব্যাটসম্যান আনোয়ারকে নিয়ে ছোট একটি পার্টনারশিপ গড়েন আরেক ওপেনার মুস্তাফা। তবে মাত্র ১১ রানে আনোয়ার আউট হয়ে গেলে দল একটু বিপাকে পড়ে। এর ঠিক এক রান পরেই মুস্তাফাকে আউট করেন হামজা। তিনি ৫০ বল খেলে রান করেন ৭৭।

 এরপর শেষের দিকে দলের লাগাম ধরেন মুশ্তাক ও শেহজাদ। মুশ্তাক ২০ বলে ২৩ এবং শেহজাদ ১৬ বলে ২৫ রানে অপরাজিত থাকে। ২০ ওভার শেষে দলীয় সংগ্রহ দাঁড়ায় ১৭৬ মাত্র ৪ উইকেটের বিনিময়।

আফগানদের পক্ষে রশিদ খান তিনটি ও হামজা একটি উইকেট লাভ করেন।

জবাবে ব্যাট করতে নেমেই শুরুতেই ধাক্কা খায় আফগানরা। ৯ রানের মধ্যেই দুই ওপেনারকে সাঁজঘরে ফেরত পাঠান ফারহান ও নাভিদ। এরপর দলকে বিপদ থেকে উদ্ধার করার প্রচেষ্টা করেন কারিম সাদিক ও অধিনায়ক আসগর। তবে মাত্র ৬ রান করে আউট হয়ে অধিনায়ক ফিরে গেলে বিপাকে পড়ে যায় আফগানিস্তান।

তবে দলের হাল ধরেন নবী এবং কারিম। দুজন মিলে মাঝারি একটি পার্টনারশিপ গড়ে তুলেন কিন্তু ২৩ রান করে ফিরে যেতে হয় আফগান হার্ড হিটার নবীকে। এরপর ১০৩ রানের মাথায় নাইবকে আউট করে আফগান দলকে আরও বিপাকে ফেলে দেন রাজা। তবে এরপরই ঘুরে দাঁড়াতে শুরু করে আফগানরা।

 কারিম সাদিকের অসাধারন ব্যাটিং-এ পরস্থিতি বেশ ভালোভাবেই মোকাবিলা করছিল আফগানরা। তবে ১৪৪ রানের মাথায় দুই সেট ব্যাটসম্যানকে হারালে আবারও ম্যাচে ফিরে আসে সংযুক্ত আরব আমিরাত। জাদ্রান ১৪বলে ২১ রান করে রান আউটের শিকার হন অপরদিকে নাভিদের বলে বোল্ড হয়ে সাঁঝঘরে ফিরে আসেন কারিম সাদিক, তিনি ৪৮ বলে ৮ টি চার ও একটি ছয়ের বদৌলতে ৭২ রান করেন।

এরপর আর কেউই সেভাবে দাঁড়াতে পারেনি। ১৬ রানের ব্যাবধানে শেষ তিনটি উইকেট হারালে ১৬০ রানেই থেমে যায় আফগানদের ইনিংস। ফলে ১৬ রানে জয়ী হয় তারা।

 সংযুক্ত আরব আমিরাতের হয়ে  মুস্তাফা তিনটি, নাভিদ ও ফারহান দুইটি এবং জাভেদ ও রাজা একটি করে উইকেট লাভ করেন।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/আইএম

 

 

 

উপরে