আপডেট : ১৬ ফেব্রুয়ারি, ২০১৬ ২২:২১

যুব বিশ্বকাপের অসাধারণ নৈপুণ্য, ক্রিকইনফোর সেরা একাদশের মিরাজ

স্পোর্টস ডেস্ক
যুব বিশ্বকাপের অসাধারণ নৈপুণ্য, ক্রিকইনফোর সেরা একাদশের মিরাজ

সদ্য শেষ হওয়া যুব বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলোর খেলোয়াড়দের নিয়ে সেরা একাদশ বাছাই করেছে ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফো। যেখানে চ্যাম্পিয়ন দলের অধিনায়ককে পেছনে ফেলে অধিনয়াক হিসেবে আছেন বাংলাদেশের মেহেদী হাসান মিরাজ। সেরা একাদশে আছেন আরেক বাংলাদেশি বোলার মোহাম্মদ সাইফুদ্দিন। প্রায় ১৫ গড়ে টুর্নামেন্টে ১৩ উইকেট নেন সাইফুদ্দিন।

বাংলাদেশ চ্যাম্পিয়ন হতে না পারলেও সদ্য শেষ হওয়া যুব বিশ্বকাপের টুর্নামেন্ট সেরা হন মিরাজ। সাধারণত চ্যাম্পিয়ন বা রার্নাসআপ দল থেকেই টুর্নামেন্ট সেরা হয়ে থাকেন। কিন্তু পুরো টুর্নামেন্টে মিরাজের যা আধিপত্য তাতে, অন্য কেউ ধোপে টেকেনি।  অধিনায়ক হিসেবেও দলকে নেতৃত্ব দিয়েছেন সামনে থেকে। তাই সেরা একাদশের অধিনায়ক হিসেবে মিরাজকেই বেছে নেয় ক্রিকইনফো।

পুরো টুর্নামেন্টে ব্যাট হাতে ছিলেন দারুণ ধারাবহিক, আর বল হাতেও উইকেট নিয়েছেন একের পর এক। ৬ ম্যাচে তিনি ব্যাট করেন ৫ ইনিংসে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২৩ রান করার পর টানা ৪ ম্যাচেই হাঁকিয়েছেন হাফ সেঞ্চুরি। এবং তার হাফ সেঞ্চুরির বেশিরভাগই এসেছে কঠিন পরিস্থিতিতে। দলের বিপর্যয়ের সময়ে। বারবার চাপের মধ্যেই তাকে ধরতে হয়েছে হাল। ৫ ইনিংসে ৪ হাফসেঞ্চুরিসহ টুর্নামেন্টে মিরাজের রান ২৪২, গড় প্রায় ৬১। সবচেয়ে বেশি রান সংগ্রহকারী ব্যাটসম্যানের তালিকার ১২ নম্বরে তিনি। তার  স্পিন বোলিংও দারুণ কার্যকর। ৬ ম্যাচে ১৭.৬৬ গড়ে ১২ উইকেট নিয়ে সবচেয়ে বেশি উইকেট পাওয়া বোলারের তালিকার ৭ নম্বরে মিরাজ।

ক্রিকইনফোর সেরা একাদশে ভারত থেকে স্থান পেয়েছেন সর্বোচ্চ চার জন। এছাড়া ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের ২ জন করে ও পাকিস্তানের এক খেলোয়াড় একাদশে জায়গা পান।

ইএসপিএন ক্রিকইনফো আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেরা একাদশ-

১. রিশাভ পান্ট (ভারত)
২. গিডরণ পোপে (ওয়েস্ট ইন্ডিজ)
৩. জ্যাক বার্নহাম (ইংল্যান্ড)
৪. শরফরাজ খান (ভারত)
৫. হাসান মহসিন (পাকিস্তান)
৬. মেহেদী হাসান মিরাজ (অধিনায়ক) (বাংলাদেশ) 
৭. মোহাম্মদ সাইফুদ্দিন (বাংলাদেশ)
৮. মায়ানাক ডাগার (ভারত)
৯. সাকিব মাহমুদ (ইংল্যান্ড)
১০. আলজারি জোসেফ (ওয়েস্ট ইন্ডিজ)
১১. আভেস খান (ভারত)

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে