আপডেট : ১৬ ফেব্রুয়ারি, ২০১৬ ২২:০১

শীর্ষ স্থান ফিরে পেলো সাকিব

স্পোর্টস ডেস্ক
শীর্ষ স্থান ফিরে পেলো সাকিব

বাংলাদেশ ক্রিকেট দলের তারকা ক্রিকেটার অলরাউন্ডার সাকিব আল হাসান আবারও ওয়ানডে অলরাউন্ডারদের তালিকায় শীর্ষ স্থান দখল করেছেন। ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিংয়ে যথারীতি দুইয়ে রয়েছেন সাকিব।

অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে দুই নাম্বারে ৩৬৩ পয়েন্ট নিয়ে আছেন পাকিস্তানী ব্যাটসম্যান মোহাম্মদ হাফিজ ও তিন নম্বরে ৩৪৯ পয়েন্ট নিয়ে আছেন শ্রীলঙ্কান ব্যাটসম্যান তিলকারত্নে দিলশান। অন্যদিকে ৪১৬ পয়েন্ট নিয়ে শীর্ষ স্থানে আছেন সাকিব আল হাসান।সাকিব এবং বাংলাদেশের জন্য সুখবর হল সামনে তেমন কোন ওয়ানডে খেলা না হলেও আগামী কয়েক মাস শীর্ষেই থাকবেন এ টাইগার ক্রিকেটার। কারণ অন্য দুই ব্যাটসম্যানের থেকে তাঁর পয়েন্টের ব্যবধান অনেকটাই বেশি।

ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের বাংলাদেশি তারকাদের মধ্যে সবার ওপরে রয়েছেন বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক মুশফিকুর রহিম। তিনি আছেন ২০ নম্বরে।এরপর ২১ নম্বরে আছেন বাংলাদেশ দলের সম্ভাবনাময় ক্রিকেটার সৌম্য সরকার।অলরাউন্ডার তালিকায়ু শীর্ষে অবস্থান করলেও ব্যাটসম্যান সাকিব রয়েছেন ৩১ নম্বরে।

বোলারদের র‌্যাঙ্কিংয়ে সাকিবের রয়েছেন দ্বিতীয় অবস্থানে।  এরপর রয়েছেন মাশরাফি বিন মুর্তজা। তাঁর অবস্থান ১৫ নম্বর। আরাফাত সানি ৪৫, রুবেল হোসেন ৪৬ ও মুস্তাফিজুর রহমান রয়েছেন ৪৭

এদিকে সোমবার আইসিসি প্রকাশিত সর্বশেষ র‍্যংকিং অনুযায়ী  ওয়ানডে ব্যাটসম্যানদের মধ্যে দারুণ উন্নতি করেছেন দক্ষিণ আফ্রিকার তরুণ ব্যাটসম্যান কুইন্টন ডি কক। সাম্প্রতিক পারফর্মেন্স বিবেচনায়  ডি কক উঠে এসেছেন চার নম্বরে।উন্নতি হয়েছে বোলারদের র‌্যাঙ্কিংয়েও।  নিউজিল্যান্ডের বোলার ম্যাট হেনরি উঠে এসেছেন বোলার তালিকার সেরা পাঁচে।

এদিকে ইংল্যান্ডের ইনফর্ম ব্যাটসম্যান জো রুট প্রথমবারের মতো ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের সেরা দশে ঢুকেছেন। তিনি রয়েছেন দশ নম্বর অবস্থানে। শীর্ষ তিনে রয়েছেন যথাক্রমে এবি ডি ভিলিয়ার্স, বিরাট কোহলি ও হাশিম আমলা।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে