আপডেট : ১৫ ফেব্রুয়ারি, ২০১৬ ১১:৩৪

ইনিংস ও ৫২ রানে জয় অজিদের

স্পোর্টস ডেস্ক
ইনিংস ও ৫২ রানে জয় অজিদের

স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্ট চার দিনেই এক ইনিংস ও ৫২ রানে জিতে নিয়েছে অস্ট্রেলিয়া। কিউইরা সফরকারী অস্ট্রেলিয়ার চেয়ে প্রথম ইনিংসে ৩৭৯ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ৩২৭ রান তুলেই অলআউট হয়ে যায়। স্বাগতিকরা প্রথম ইনিংসে করেছিল মাত্র ১৮৩ রান। এর ফলে ৫২ রান ও এক ইনিংসের এত বড় পরাজয় বরণ করতে হয় স্বাগতিকদের। এই টেস্টের ম্যাচ সেরা হয়েছে এডাম ভোজেস। এই অজি ক্রিকেটার ২৩৯ রান করেন। যা টেস্টে তার দ্বিতীয় দ্বিশতক।

অস্ট্রেলিয়া তাদের প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ৫৬২ রানের বিশাল স্কোর গড়ে। ওসমান খাওয়াজা ১৪০ রান ও ভোজেস করেন ২৩৯ রান।  মূলত ভোজেসের ডাবল সেঞ্চুরি ও ওসমান খাওয়াজার ১৪০ রানের উপর ভর করে কিউইদের প্রথম ইনিংসে করা ১৮৩ রানের জবাবে অজিরা প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ৫৬২ রান সংগ্রহ করে। ফলে অজিরা প্রথম ইনিংসে ৩৭৯ রানে এগিয়ে যায়।

অপরদিকে, গতকালই এডাম ভোজেস নিজেকে নতুন এক উচ্চতায় নিয়ে গেছেন। গতকাল দ্বিতীয় দিন শেষে ১৭৬ রানে অপরাজিত ছিলেন। এর ফলে ওয়েলিংটনসহ ১৪টি টেস্টে তার গড় দাঁড়িয়েছে ১০০.৩৩ যা টেস্ট ক্রিকেটে এখন পর্যন্ত আর কেউ করতে পারেনি। এর মধ্য দিয়ে স্বদেশি স্যার ডন ব্রাডম্যানকে ছাড়িয়ে যান তিনি। ব্রাডম্যানের গড় ছিল ৯৯.৯৪। ১৪ টেস্টের ১৯ ইনিংসে ১,২০৪ রান করেন ভোজেস। সেঞ্চুরি পেয়েছেন ৫টি। আর হাফ সেঞ্চুরি ৩টি। টেস্টে তার সর্বোচ্চ সংগ্রহ অপরাজিত ২৬৯ রান।

উল্লেখ্য, দেশ দুটির মধ্যকার দুই ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচ ২০ ফেব্রুয়ারি থেকে ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে শুরু হবে। ওয়েলিংটনে জয়ের মধ্য দিয়ে সিরিজে ১-০ তে এগিয়ে গেলো সফরকারী অস্ট্রেলিয়া।

 

বিডিটাইমস৩৬৫ডটকম/আইএম

 

উপরে