আপডেট : ১০ ফেব্রুয়ারি, ২০১৬ ১৮:০০

ক্রিকেটে খেলোয়াড়রা সাবধান! আসছে লাল কার্ড

স্পোর্টস ডেস্ক
ক্রিকেটে খেলোয়াড়রা সাবধান! আসছে লাল কার্ড

ফুটবলের মতো ক্রিকেটে আসছে লাল কার্ড ব্যবস্থা।ফুটবলে কার্ডের নিয়ম আছে। অবৈধভাবে ফাউল করলে কিংবা বাজে আচরণের জন্য সংশ্লিষ্ট ফুটবলারকে সতর্ক করে দিতে হলুদ কার্ড, মাঠ থেকে বের করে দিতে লাল কার্ড দেখান রেফারি। ফুটবলের মতো বাজে ব্যবহারের জন্য ক্রিকেটারদেরও লাল কার্ড দেখিয়ে আম্পায়াররা মাঠ থেকে বের করে দিতে পারবেন! থাকবে ম্যাচে সাময়িক শাস্তির ব্যবস্থাও।

ক্রিকেটের ঐতিহ্যবাহী সংস্থা মেরিলেবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) জানিয়েছে, পরীক্ষামূলকভাবে চালু হবে কার্ডের ব্যবস্থা। এখনই অবশ্য শীর্ষ পর্যায়ের ক্রিকেটে তা ব্যবহৃত হবে না। এমসিসি ইংল্যান্ডের সকল লিগ, স্কুল ও বিশ্ববিদ্যালয় ক্রিকেটে লাল কার্ডকে পরীক্ষামূলকভাবে চালু করার জন্য আমন্ত্রণ জানিয়েছে। এর মধ্যে হলুদ কার্ডও সংযুক্ত হতে পারে বলে জানিয়েছে এমসিসি।

খেলোয়াড়দের উগ্র আচরণের কারণে ২০১৫ সালে ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে পাঁচটি ম্যাচ পরিত্যক্ত হয়ে যায়। যার কারণে আম্পায়ারদের ক্ষমতা বৃদ্ধি করতে ইংল্যান্ড ক্রিকেটে লাল কার্ডের নিয়ম চালু হতে যাচ্ছে।

আম্পায়ারকে হুমকি দিলে, মাঠে কাউকে শারীরিক লাঞ্ছনার শিকার করলে, মাঠে মারামারি করলে, বর্ণবাদী আচরণ কিংবা ক্রিকেট সংস্কৃতির বহির্ভূত আচরণ করলে সেই খেলোয়াড়কে লাল কার্ড দেখিয়ে মাঠ থেকে বের করে দেওয়া হবে। কোনো ব্যাটসম্যান এই অপরাধ করলে তাকে ‘রিটায়ার্ড আউট’ ঘোষণা করা হবে। এটা লেভেল ফোর অপরাধ।

কোনো খেলোয়াড় প্রতিপক্ষ খেলোয়াড় বা আম্পায়ারকে ভয় দেখালে, বাজে আচরণ করলে তাকে ১০ ওভার পর্যন্ত নিষিদ্ধ করা যাবে। এই শাস্তির সঙ্গে ব্যাটিং টিমের স্কোরবোর্ডে পেনাল্টি হিসেবে ৫ রান যোগ হবে। এটা লেভেল থ্রি অপরাধ।

এ ছাড়া প্রতিপক্ষ ব্যাটসম্যানকে লক্ষ্য করে বল ছুড়লে, অশ্লীল মন্তব্য করলে, বাজে ব্যবহার করলে, সময় নষ্ট করলে, এমনকি বাড়াবাড়ি আবেদন করলেও ব্যাটিং টিমের স্কোরবোর্ডে পেনাল্টি হিসেবে ৫ রান যোগ হবে।

এমসিসি জানিয়েছে, ২০১৭ সাল থেকে ইংল্যান্ডের সকল লিগ, স্কুল ও বিশ্ববিদ্যালয় ক্রিকেটে লাল কার্ডের ব্যবহার পরীক্ষামূলকভাবে চালু করা হতে পারে।

যেখানে আইসিসিসহ বিভিন্ন ক্রিকেট বোর্ডের কর্মকর্তারাও নজর রাখবেন। আর পরীক্ষা সফল হলে নিয়মটা পরে বিশ্ব ক্রিকেটেও চালু করা হতে পারে। (সূত্র : ক্রিকেট ডটকম এইউ, স্পোর্টসকেদা ডটকম)

 

বিডিটাইমস৩৬৫ডটকম/আইএম

 

উপরে