আপডেট : ১০ ফেব্রুয়ারি, ২০১৬ ১৫:৫৩

গেইলদের টি-২০ বিশ্বকাপ না খেলার হুমকি

স্পোর্টস ডেস্ক
গেইলদের টি-২০ বিশ্বকাপ না খেলার হুমকি

চুক্তি নিয়ে জটিলতার জেরে ওয়েস্ট ইন্ডিজ দলের আইসিসি ওয়ার্ল্ড টি২০-তে অংশগ্রহণে অনিশ্চয়তা তৈরি হয়েছে। নতুন চুক্তিতে বিভিন্ন সুযোগ সুবিধা কমিয়ে দিচ্ছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড (ডব্লিউআইসিবি), এমন অভিযোগ দলটির ক্রিকেটারদের। এখন সেসব জটিলতা নিরসন না হলে টি২০ বিশ্বকাপ বর্জনও করতে পারেন তারা। ডব্লিউআইসিবিকে লেখা এক চিঠিতে এমন হুমকিই দিয়েছেন ২০১৪ সালের শিরোপা জয়ী দলের ক্রিকেটাররা।

ওয়েস্ট ইন্ডিজ টি২০ দলের অধিনায়ক ড্যারেন স্যামি স্বাক্ষরিত চিঠিটি দলে থাকা সব ক্রিকেটারের পক্ষ থেকে পাঠানো হয়েছে। একইসঙ্গে খেলোযাড়দের পক্ষ থেকে ওয়েস্ট ইন্ডিজ প্লেয়ার এ্যাসোসিয়েশনকে আলোচনার কোনো কর্তৃত্ব দেয়া হয়নি বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে।

চিঠিতে স্যামি লিখেছেন, ‘আমি ওয়েস্ট ইন্ডিজ টি২০ দলের অধিনাযক হিসেবে ১৫ সদস্য বিশিষ্ট দলের প্রতিনিধি হিসেবে এই চিঠি লিখছি। যেই দলটি আসন্ন টি২০ বিশ্বকাপের জন্য নির্বাচন করা হযেছে। টি২০ বিশ্বকাপে অংশ নেয়ার প্রস্তাব নিয়ে আমরা সম্মিলিতভাবে আলোচনা করেছি। দেখা গেছে ১৫ সদস্য বিশিষ্ট দলের ১৪ জনই ডব্লিউআইপিএ-র সদস্য না। এবং তারা নিজেদের পক্ষ থেকে ডব্লিউআইপিএকে আলোচনার কোনো দায়িত্বও দেয়নি। যাদের অধিকাংশই এখনো ডব্লিউআইসিবি থেকে বড় কোনো আর্থিক লাভবানও হয়নি। তাই চুক্তির আর্থিক সুযোগ সুবিধা নিয়ে আমরা আরো স্বচ্ছ্বতার সঙ্গে আলোচনার সুযোগ চাই।’

চিঠিতে দাবি করা হযেছে চুক্তি অনুযায়ী ২০১৫ সালে বিশ্বকাপ থেকে প্রাপ্ত আয়ের ২৫ ভাগ খেলোয়াড়দের মধ্যে বন্টিত হয়েছে। অথচ টি২০ বিশ্বকাপে সেই সুবিধা কমিয়ে প্রায় ৫ শতাংশ নামিয়ে দেয়ার প্রস্তাব করা হয়েছে। এক বছর পরই চুক্তির প্রস্তাবে তা শতকরা ৮০ ভাগ কমিয়ে দেয়া হয়েছে। ওয়েষ্ট ইন্ডিজ দলকে প্রতিনিধিত্ব করতে চাইলেও আর্থিক এই সুযোগ সুবিধা কমিয়ে দেয়ার বিষয়টি তারা গ্রহণ করবেন না।

ভারতে আগামী মাসে অনুষ্ঠেয় টি২০ বিশ্বকাপে অংশ নেয়ার বিষয়টি সরাসরি বলছেন না ক্যারিবীয় ক্রিকেটাররা। তবে চিঠির শেষ দিকে একটি বাক্যে পরোক্ষ হুমকি দেয়া হয়েছে। না হয় ক্যাম্পে যোগদান নিয়ে জটিলতা হবে সেটি তারা বুঝানোর চেষ্টা করছেন।

যেখানে লেখা হয়েছে, ‘আমরা ২০১৬ সালের টি২০ বিশ্বকাপে অংশ নিতে চাই। তবে সেটি পূর্ববর্তী টুর্নামেন্টের সমান সুবিধা নিয়েই। তাই দয়া করে দ্রুত বিষয়টি জানাবেন। কারণ টি২০ বিশ্বকাপের কার্যক্রম শুরু এখন মাত্র এক সপ্তাহের দূরত্বে মাত্র।’

 

বিপিটাইমস৩৬৫ডটকম/আইএম

 

উপরে