আপডেট : ৬ ফেব্রুয়ারি, ২০১৬ ১৬:৫৬

আইপিএলের নবম আসরে কে খেলবে কোন দলে

স্পোর্টস ডেস্ক
আইপিএলের নবম আসরে কে  খেলবে কোন দলে

ইনডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএস) ২০১৬ আসরের জন্য খেলোয়াড়দের নিলাম শুরু হয় আজ শনিবার সকালে। এটি আইপিএলের নবম সংস্করণের নিলাম প্রক্রিয়া।

বেঙ্গালুরুতে চলমান এ নিলামে স্থান পেয়েছে ৩৫১ জন খেলোয়াড়। এর মধ্যে ২৩০ জন ভারতীয় ও ১২১ জন বিদেশি খেলোয়াড় রয়েছেন। এজন্য আইপিএলের সবকটি দল মিলিয়ে মোট ১৯৮.২৮ কোটি টাকা খরচ করা যেতে পারে।

এবারের আইপিএলে যোগ হয়েছে নতুন দুই দল।সব মিলে প্লেয়ারদের নিয়ে চলছে হাড্ডাহাড্ডি লড়াই। আইপিএল শুরু হবে ৯এপ্রিল। শেষ হবে ২৯শে মে।

এক নজরে দেখে নেওয়া যাক কে   খেলবে কোন দলে:
আরপি সিংহকে ৩০ লাখে কিনে নিল পুনে।অভিমন্যু মিঠুন কে ৩০ লাখে কিনে নিল হায়দরাবাদ।  
ত্রাভিস হেডকে ৫০ লাখে নিল বেঙ্গালুরু। বারিন্দর স্রানকে ১.২ কোটিতে কিনে নিল সানরাইজ হায়দরাবাদ। কেইন অ্যাবটকে ২.১ কোটিতে কিনে নিল পঞ্জাব। জয়দেব উনাদকরকে ১.৬ কোটিতে কিনে নিল কলকাতা নাইট রাইডার্স।
মুস্তাফিজুরকে ১.৪ কোটিতে কিনে নিল সানরাইজার্স হায়দরাবাদ। বাংলাদেশের এই ফাস্টাবোলারের বেস প্রাইজ ছিল ৫০ হাজার। মার্কাস স্তইনিসকে ৫৫ লাখে কিনে নিল পঞ্জাব। কার্লস ব্র্যাথওয়েটকে ৪.২ কোটিতে কিনে নিল দিল্লি।

মোহিত শর্মাকে ৬.৫ কোটিতে কিনে নিল কিংস একাদশ পঞ্জাব। জন হেস্টিংসকে ১.৩ কোটিতে কিনে নিল কলকাতা নাইট রাইডার্স।
ধবল কুলকার্নীকে বেস প্রাইজ ২ কোটিতেই কিনে নিল গুজরাত লায়ন্স। মিচেল মার্শকে ৪.৮ কোটিতে কিনে নিল পুনে।
২ কোটিতে স্টুয়ার্ট বিনিকে কিনে নিল বেঙ্গালুরুয় । ৩০ লাখে  মুনরোকে কিনে নিল কলকাতা নাইট রাইডার্স।


ক্রিস মরিস এখনও পর্যন্ত তৃতীয় সর্বোচ্চ দাম পেয়ে যুবরাজকে ছুয়ে ফেললেন। ৫০ লাখ বেস প্রাইজ হলেও তাকে দিল্লি কিনে নিল ৭ কোটিতে।  ১ কোটিতে পুনে কিনে নিল ইরফান পাঠানকে। ২.৩ কোটিতে দীনেশ কার্তিককে কিনে নিল গুজরাত লায়ন্স।

বেস প্রাইজ ছিল ২ কোটি। মুম্বাই ইন্ডিয়ান্স ও কলকাতা নাইটরাইডার্সের লড়াইয়ের শেষে ৩.৮ কোটিতে মুম্বইতেই গেলেন জো বাটলার। ৪.২ কোটিতে সঞ্জু স্যামসনকে কিনে  নিল দিল্লি ডেয়ারডেভিলস। ডেল স্টেইনকে ২.৩ কোটিতে কিনে নিল গুজরাট। ৭ কোটিতে যুবরাজ  সিংহকে কিনে নিল হায়দরাবাদ।  আশিস নেহরার বেস প্রাইজ ২ কোটি। ৫.৫ কোটিতে নেহরাকে কিনে নিল হায়দরাবাদ।  শেন ওয়াটসনের বেস প্রাইজ ২ কোটি। ৯.৫ কোটিতে পুনে, মুম্বইয়ের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ে পর তাঁকে কিনে নিল বেঙ্গালুরু রয়্যাল চ্যালেঞ্জার্স। ইশান্ত শর্মা ৩.৮ কোটিতে পুনে সুপার জায়ান্টে।  ডোয়েন স্মিথের বেস প্রাইস ছিল ৫০ লাখ। পুনে আর গুজরাত লড়াই করলেও শেষ পর্যন্ত ২.৩ কোটিতে তাঁকে কিনে নিল গুজরাত লায়ন্স।


কেভিন পিটারসনের বেস প্রাইস ছিল ২ কোটি। ৩.৫ কোটিতে পিটারসনকে কিনে নিল পুনে সুপার জায়ান্ট। শেন ওয়াটসনের বেস প্রাইজ ২ কোটি। ৯.৫ কোটিতে পুনে, মুম্বইয়ের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ে পর তাঁকে কিনে নিল বেঙ্গালুরু রয়্যাল চ্যালেঞ্জার্স। ইশান্ত শর্মা ৩.৮ কোটিতে পুনে সুপার জায়ান্টে। ডোয়েন স্মিথের বেস প্রাইস ছিল ৫০ লাখ। পুনে আর গুজরাত লড়াই করলেও শেষ পর্যন্ত ২.৩ কোটিতে তাঁকে কিনে নিল গুজরাত লায়ন্স। কেভিন পিটারসনের বেস প্রাইস ছিল ২ কোটি। ৩.৫ কোটিতে পিটারসনকে কিনে নিল পুনে সুপার জায়ান্ট।  

বিডিটাইমস৩৬৫ডটকম/আইএম

উপরে