আপডেট : ৫ ফেব্রুয়ারি, ২০১৬ ১১:২০

ক্রিকেটে থাকছে না তিন মোড়লের মাতুব্বরি

স্পোর্টস ডেস্ক
ক্রিকেটে থাকছে না তিন মোড়লের মাতুব্বরি

‘বিগ থ্রি’ বা তিন মোড়ল! কী দারুণ নাম পেয়েছিল ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও ভারত। আন্তর্জাতিক ক্রিকেটে এ নাম আর থাকছে না এ ৩ দেশের। হারাচ্ছে একতরফা মাতুব্বরিও। ২০১৪ সাল থেকে বিশ্ব ক্রিকেট ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার আধিপত্য শুরু হয়। তবে বিশ্ব ক্রিকেটে এই তিন দেশের আধিপত্য শেষ করতে আইসিসির গঠনতন্ত্র ও প্রশাসনিক ক্ষমতায় ব্যাপক পরিবর্তন আসছে।

আইসিসির চেয়ারম্যান হওয়ার পর এ বছর এটাই শশাঙ্ক মনোহরের প্রথম সভা। আর প্রথম সভাতেই বিতর্কিত ও অনৈতিক ‘তিন মোড়ল’ প্রথার বিপক্ষে কড়া অবস্থান নিলেন তিনি। গত  ৩ ফেব্রুয়ারি বুধবার দুবাইয়ে আইসিসির সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার শক্ত অবস্থানের কারণেই বিলুপ্ত হতে যাচ্ছে ‘তিন মোড়ল প্রথা’। 

আইসিসির সার্বিক কার্যক্রমে একটা বড় পরিবর্তনের কথা বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছিল। বিশ্ব ক্রিকেটের সবচেয়ে ধনী বোর্ড- বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই), ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) এবং ক্রিকেট অস্ট্রেলিয়াকে (সিএ) নিয়ে ২০১৪ সাল থেকে ক্রিকেট বিশ্ব শাসন করার যে প্রক্রিয়া শুরু হয়েছিল, দুবাইয়ে আয়োজিত আইসিসির এক সভায় তা বাতিল করা হলো।

আইসিসির পক্ষ থেকে বলা হয়েছে, কারো আঙুলের ইশারায় নয়, এখন থেকে আইসিসি চেয়ারম্যান স্বাধীনভাবেই তার কার্যক্রম পরিচালনা করবেন। আইসিসির সভায় আরও সিদ্ধান্ত হয়েছে- সংস্থাটির কার্যকরী পরিষদের স্থায়ী সদস্য হিসেবে ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড আর থাকতে পারবে না। 

আইসিসির পক্ষ থেকে প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘২০১৪ সালের রেজোল্যুশনের পুনর্মূল্যায়ন করা হয়েছে। এছাড়াও প্রশাসনিক, অর্থনৈতিক, কর্পোরেট এবং ক্রিকেটিং কাঠামো নিয়েও এসেছে নতুন সিদ্ধান্ত।
বিসিসিআইয়ের বর্তমান সভাপতি ও আইসিসির চেয়ারম্যান শশাঙ্ক মনোহর তার পূর্বসূরি এন শ্রীনিবাসনের ইচ্ছার সঙ্গে যে একমত নন সেটির আভাস আগেই পাওয়া গিয়েছিল।

গত বছরের নভেম্বরে এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘বিশ্ব ক্রিকেটে শক্তির ভারসাম্য নেই। মূল ৩টি দেশ তর্জন গর্জন করছে বাকিদের উপর।’

বৃহস্পতিবারের সভা শেষে শশাঙ্ক মনোহর বলেন, ‘ক্রিকেট বিশ্বে কেউ বড়, কেউ ছোট এমনটা খেলার জন্য সুফল বয়ে আনবে না। আইসিসির কাছে সকল দেশই সমান।’ 
এর মধ্য দিয়ে তিন মোড়লের দাপটের অবসান হলো।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে