আপডেট : ৪ ফেব্রুয়ারি, ২০১৬ ১৩:০৪

অস্ট্রেলিয়াকে গুড়িয়ে এগিয়ে গেলো নিউজিল্যান্ড!

নিজস্ব প্রতিবেদক
অস্ট্রেলিয়াকে গুড়িয়ে এগিয়ে গেলো নিউজিল্যান্ড!

এশিয়ার দুই দেশ শ্রীলঙ্কা ও পাকিস্তানকে বিধ্বস্ত করার পর প্রতিবেশী অস্ট্রেলিয়াকেও ছাড় দেয়নি নিউজিল্যান্ড। বুধবার সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে অস্ট্রেলিয়াকে ১৫৯ রানের ব্যবধানে পরাজিত করেছে নিউজিল্যান্ড।

প্রথমে ব্যাট করে ৮ উইকেটে ৩০৭ রান করে নিউজিল্যন্ড। ১০ রানেই ওপেনার শন মার্শকে গাপটিলের ক্যাচ বানিয়ে উইকেট পতনের শুরুটা করেন কিউই পেসার ম্যাট হেনরি।

৩৩ রানে দলীয় ক্যাপ্টেন স্টিভেন স্মিথকে সরাসরি বোল্ড করে উইকেট সংখ্যা দ্বিগুণ করেন হেনরি। এরপর দলিও ৩৯ রানে ওয়ারনার (১২), ৪০ রানে বেইলি (২) ও ম্যাক্সওয়েলকে(০), ৪১ রানে মিচেল মার্সকে(০)ফিরিয়ে অসিদের জয়ের স্বপ্নে পেড়েক লাগিয়ে দেন বোল্ট ও হেনরি। ওয়ারনার ও ম্যাক্সওয়েলকে ড্রেসিংরুমের পথ দেখান বোল্ট। ৪১ রানেই ৬ উইকেট হারায় বিশ্বচ্যাম্পিয়নরা।

কিছুটা প্রতিরোধ করার চেষ্টা করেছিলেন ম্যাথু ওয়েড ও জেমস ফকনার। কিন্তু দলীয় ১২০ রানে কোরি অ্যান্ডারসনের বলে নিকলসের হাতে ক্যাচ দিলে বিদায় নেন উইকেটরক্ষক ব্যাটসম্যান ওয়েড। সাজঘরে ফেরার আগে করেছিলেন ইনিংসের সেরা ৩৭ রান। এরপর দলের স্কোরবোর্ডে ১ রান যোগ হতেই ফকনারেরও বিদায় হয়। তার ব্যাট থেকে আসে দ্বিতীয় সর্বোচ্চ রান ৩৬। অসিদের ইনিংস শেষ হয় মাত্র ১৪৮ রানে!

১৫৯ রানের বড় ব্যবধানে হার নিয়ে মাঠ ছাড়ে বিশ্বচ্যাম্পিয়নরা। নিউজিল্যান্ডের হয়ে ট্রেন্ট বোল্ড ও ম্যাট হেনরি নেন ৩ টি করে উইকেট। সাটনার ২টি, কোরি এন্ডারসন ও অ্যাডাম মিলনে নেন ১টি করে উইকেট। এর আগে পেল-হ্যাডলি ট্রফির প্রথম ম্যাচে টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় সফরকারীরা।

ম্যাককালাম-গাপটিলের চমৎকার শুরুতে উদ্বোধনী জুটিতে সংগ্রহ যখন ৭৯ রান, যোগ করার পর  ৪৪ রানে ফকনারের বলে বোল্ড হয়ে যান ব্রেন্ডন ম্যাককালাম। উইলিয়ামসন শূন্য রানে হ্যাজেলউডের বলে শন মার্শের হাতে ধড়া পরেন। এরপর হেনরি নিকলসকে নিয়ে দলকে এগিয়ে নিয়ে যান মার্টিন গাপটিল। দলীয় ১৮১ রানে ম্যাক্সওয়েলের দারুণ থ্রুতে রানআউটের ফাঁদে কাটা পড়েন মার্টিন গাপটিল। গাপটিল ৯০ রান করে ফেরেন। এরপর ছোট্ট-ছোট্ট পার্টনাশিপে শেষ পর্যন্ত কিউইদের সংগ্রহ দাঁড়ায় ৮ উইকেটে ৩০৭ রান। হ্যাজেলউড, মিচেল মার্শ ও ফকনার নেন ২টি ও জন হোস্টিংস নেন ১টি করে উইকেট। ম্যাচ সেরা হন মার্টিন গাপটিল। ৩ ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল স্বাগতিকরা।

বিডিটাইমস৩৬৫ডটকম/এনএ

উপরে