আপডেট : ৩ ফেব্রুয়ারি, ২০১৬ ১৫:৩৯

কিউই পেস আক্রমণে লজ্জায় ডুবলো অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক
কিউই পেস আক্রমণে লজ্জায় ডুবলো অস্ট্রেলিয়া

গত বছর ফেব্রুয়ারিতে অকল্যান্ডের ইডেন পার্কে লো স্কোরিং ম্যাচে নাটকীয়ভাবে ১ উইকেটে অস্ট্রেলিয়াকে হারিয়েছিল স্বাগতিক নিউজিল্যান্ড। অথচ বছরের ব্যাবধানে একই ভেন্যুতে প্রতিপক্ষকে হেসেখেলে উড়িয়ে দিল ব্লাক ক্যাপসরা। অবশ্য এবারও লো স্কোরিং ম্যাচ হলো; তবে সেটা ‘অর্ধেকটা’। বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ২৪.২ ওভার ব্যাট করে মাত্র ১৪৮ রানেই গুটিয়ে গেল। আর ম্যাচ হারল মাত্র ১৫৯ রানের ব্যবধানে! আর এ জয়ে সিরিজে ১-০ তে এগিয়ে যায় কিউইরা।

ভারতের কাছে টি-টোয়েন্টিতে হোয়াইটওয়াশ হওয়ার পর নিউজিল্যান্ড সফরের প্রথম ম্যাচে ৩০৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১৪৮ রানেই গুটিয়ে যায় অস্ট্রেলিয়ার ইনিংস। ৭৬ বলে ৯০ রানের দারুণ ইনিংস খেলে ম্যাচসেরার পুরস্কার জিতেছেন নিউজিল্যান্ডের ওপেনার মার্টিন গাপটিল।

দুই কিউই পেসার ট্রেন্ট বোল্ট ও ম্যাট হেনরির দারুণ বোলিংয়ে শুরুতেই চাপের মুখে পড়ে অজিরা। প্রথম ৯ ওভারের মধ্যে মাত্র ৪১ রান সংগ্রহ করতেই তারা হারায় ৬ উইকেট! সপ্তম উইকেটে ৭৯ রানের জুটি গড়ে কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করেছিলেন ম্যাথু ওয়াডে ও জেমস ফকনার। কিন্তু ২১ ও ২২তম ওভারে এ দুজনকেই সাজঘরে ফেরান কিউই বোলাররা। দলের পক্ষে সর্বোচ্চ ৩৭ রান করে কোরি অ্যান্ডারসনের শিকারে পরিণত হন ওয়াডে। ৩৬ রান করা ফকনারকে বোল্ড করে সাজঘরে পাঠিয়েছেন অ্যাডাম মিল্ন। দুই ওভার পর অস্ট্রেলিয়াকে জোড়া ধাক্কা দিয়ে বাকি দুটি উইকেট তুলে নিয়েছেন মিচেল সান্টনার।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে ঝড়ো সূচনা করেছিলেন নিউজিল্যান্ডের দুই ওপেনার মার্টিন গাপটিল ও ব্রেন্ডন ম্যাককালাম। ১১তম ওভারে আউট হওয়ার আগে ম্যাককালাম খেলেছেন ২৯ বলে ৪৪ রানের ঝড়ো ইনিংস। ২৫তম ওভারে রানআউটের ফাঁদে পড়ে বিদায় নেওয়ায় শতক না পাওয়ার আক্ষেপে ভুগতে হয়েছে গাপটিলকে। আটটি চার ও পাঁচটি ছয় মেরে ৭৬ বলে ৯০ রান করেছেন এই ডানহাতি ওপেনার। হেনরি নিকোলসের ব্যাট থেকে এসেছে ৬১ রানের লড়াকু ইনিংস।

৬ ফেব্রুয়ারি ওয়েলিংটনে সিরিজের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে দুই দল।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে