আপডেট : ৩১ জানুয়ারী, ২০১৬ ১৯:৪৪

মান বাঁচানোর লড়াইয়ে অস্ট্রেলিয়াকে ‘ধবল’ দেখালো ভারত

বিডিটাইমস ডেস্ক
মান বাঁচানোর লড়াইয়ে অস্ট্রেলিয়াকে ‘ধবল’ দেখালো ভারত

টি-টোয়েন্টি ক্রিকেটে যে ভারতই সেরা, সেটা আবারও প্রমাণ হলো। ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণের এই ফরম্যাটে আবারও ভারতের কাছে পরাজিত হলো অস্ট্রেলিয়া।

শেন ওয়াটসনের অলরাউন্ড নৈপুণ্যেও হোয়াইটওয়াশ হওয়া এড়াতে পারেনি অস্ট্রেলিয়া। রোহিত শর্মা, বিরাট কোহলি ও সুরেশ রায়নার দুর্দান্ত ব্যাটিংয়ে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে স্বাগতিকদের ৭ উইকেটে হারিয়েছে ভারত। এই জয়ে ৩-০ ব্যবধানে সিরিজ জিতল মহেন্দ্র সিং ধোনির দল।

৩১ জানুয়ারি রবিবার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে টস জিতে প্রথমে ব্যাট করে শেন ওয়াটসনের ৭১ বলে ১২৪ রানের দুর্দান্ত ইনিংসের ওপর ভর করে অস্ট্রেলিয়ার সংগ্রহ দাঁড়ায় ১৯৭ রানের বিশাল একটি স্কোর।

জবাবে ব্যাট করতে নেমে ঝড়ো ব্যাটিং শুরু করেন ওপেনার শিখর ধাওয়ান। ৯ বলে ২৬ রান করে ফিরে যান তিনি। তবে ঝড়ো ব্যাটিং চালিয়ে যেতে থাকেন আরেক ওপেনার রোহিত শর্মা ও বিরাট কোহলি। তারা দু'জনই অর্ধশতক তুলে নেয়ার পরপরই বিদায় নিলে কিছুটা চাপে পড়ে যায় ভারত।

এরপর যুবরাজকে সঙ্গে নিয়ে অজি বোলারদের বিরুদ্ধে লড়াই চালাতে থাকেন রায়না। শেষ ২ ওভারে ভারতের দরকার ছিল ২২ রান। কিন্তু ওয়াটসনের এক ওভার থেকে মাত্র ৫ রান নিতে পারেন রায়না ও যুবরাজ। ফলে জয়ের জন্য শেষ ওভারে প্রয়োজন ছিলো ১৭ রানের। অ্যান্ড্রু টাইয়ের করা শেষ ওভারের প্রথম দুই বলে ১টি চার ও ১টি ছয়ে সমীকরণ নিজেদের অনুকূলে নিয়ে আসেন যুবরাজ। ইনিংসের শেষ বলে চার হাঁকিয়ে জয় নিশ্চিত করেন সুরেশ রায়না।

অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করে টি-টোয়েন্টি র্যাজঙ্কিংয়ের শীর্ষে উঠে এলো মহেন্দ্র সিং ধোনির ভারত। সিরিজ শুরুর আগে তাদের র্যা ঙ্কিং ছিল ৮ নম্বরে। এখন টেস্ট ও টি-টোয়েন্টি দুটি সংস্করণেরই শীর্ষ দল ভারত।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে