আপডেট : ৩১ জানুয়ারী, ২০১৬ ১৫:৩৩

টাইগার শান্তর বিশ্ব রেকর্ড

বিডিটাইমস ডেস্ক
টাইগার শান্তর বিশ্ব রেকর্ড

বিশ্বরেকর্ড থেকে মাত্র ৬২ রান দূরে ছিলেন যুব ক্রিকেট দলের নাজমুল হোসেন শান্ত। স্কটল্যান্ডের বিপক্ষে মাঠে নেমে সেই রানটা করেও ফেলেছেন। হয়ে গেছে বিশ্বরেকর্ডও। আন্তর্জাতিক যুব ওয়ানডের ইতিহাসে নাজমুল হোসেন শান্তই এখন সর্বোচ্চ রানের মালিক।

এতোদিন পর্যন্ত এই রেকর্ডের মালিক ছিলেন পাকিস্তানের সামি আসলাম। তার মোট রান ছিল ১৬৯৫। রেকর্ড ভাঙার পথে বিশ্বকাপের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৭৪ রান করেন শান্ত। তখনই মূলত বিশ্বরেকর্ড গড়ার সুযোগ শান্তর খুব কাছে চলে আসে।

বিশ্বকাপের প্রথম ম্যাচে হাফ সেঞ্চুরি করে নিজের দুর্দান্ত ফর্মের ইঙ্গিত দিয়েছিলেন শান্ত। দ্বিতীয় ম্যাচেও দারুণ এক সেঞ্চুরি করে ফর্মের ধারাবাহিকতা দেখালেন তিনি। একই সঙ্গে পেয়ে গেলেন বিশ্বরেকর্ডের মালিকানাও।

মজার ব্যাপার হলো এক হাজারের উপর রান আছে, এমন খেলোয়াড় এই বিশ্বকাপে মাত্র দুজন এবং উভয়েই বাংলাদেশের! শান্ত এবং যুবদলের অধিনায়ক মেহেদি হাসান মিরাজ।বাংলাদেশ- স্কটল্যান্ড ম্যাচ পর্যন্ত এক হাজার রানের খুব কাছাকাছি আছেন বাংলাদেশের জয়রাজ শেখ। এক হাজার রান থেকে মাত্র তিন রান দূরে তিনি।

স্কটল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের ৩৮তম ওভারের প্রথম বলে নিল ফ্লাকের বলে চার মেরে সামি আসলামকে ছাড়িয়ে যান শান্ত। প্রথম ক্রিকেটার হিসেবে যুব ওয়ানডেতে ১৭০০ রান করার কীর্তি স্পর্শ করেন তিনি।

বিশ্ব রেকর্ড গড়তে ৫৪ ম্যাচে ৫৩টি ইনিংস লাগলো শান্তর।এর মধ্যে তার একটি সেঞ্চুরি এবং ১৩টি হাফ সেঞ্চুরি আছে। শান্তর আগে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ যুব ওয়ানডে রানের মালিক ছিলেন এনামুল হক বিজয়। তার রান ছিলো ১৩২৬।

বিশ্বরেকর্ডের পথে ছোটার সময়ে বিজয়কে অনেক পিছনেই ফেলে এসেছেন তিনি। শান্তকে মনে করা হয় জাতীয় দলের ভবিষ্যত তারকা। বিশ্বকাপে পরপর দুই ম্যাচে ভালো রান সাথে আবার বিশ্বরেকর্ড গড়ে জাতীয় দলে নিজের সম্ভাবনাকে আরো উজ্জ্বল করে তুললেন এই তরুণ।

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

উপরে