আপডেট : ৩০ জানুয়ারী, ২০১৬ ২৩:১৬

টাইগার যুবাদের শেষ আটের বাধা স্কটল্যান্ড

স্পোর্টস ডেস্ক
টাইগার যুবাদের শেষ আটের বাধা স্কটল্যান্ড

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের মূল পর্বে খেলার লক্ষ্যে বাংলাদেশি যুবাদের প্রথম প্রতিপক্ষ ছিল বর্তমান চ্যাম্পিয়ন দক্ষিণ আফ্রিকা। সে বাধা ভালোভাবেই উতরে গেছে বাংলাদেশ দলের যুবারা। গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে আগামীকাল ৩১ জানুয়ারি স্কটল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে মেহেদী হাসান মিরাজরা। এই ম্যাচ হারলেও সম্ভবনা থাকবে বাংলাদেশের। তবে সেক্ষেত্রে কোয়ার্টার ফাইনালে কঠিন প্রতিপক্ষ ভারতের মুখোমুখি হতে হবে ছোট টাইগারদের। তাই ভারত বাধা টপকাতে এই ম্যাচে জয়ের বিকল্প দেখছেন না বাংলাদেশ অনুর্ধ্ব-১৯ দলের ক্রিকেটাররা।

নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪৩ রানের বড় জয় পায় বাংলাদেশ। জিতলেও এদিন বাংলাদেশি ব্যাটসম্যানরা নামের প্রতি তেমন সুবিচার করতে পারেননি। সেট হয়েও সাজঘরে ফিরেছেন প্রায় সব ব্যাটসম্যান। পিনাক ৪৩, জয়রাজ ৪৬, শান্ত ৭৩ এবং মিরাজের মত ব্যাটসম্যান আউট হয়েছেন ২৩ রানে। তাই ব্যক্তিগত রানকে বড় করার বিশেষ লক্ষ্যও থাকবে ব্যাটসম্যানদের। আর বোলিংটা বরাবরই ভালো করে থাকে বাংলাদেশ। সুতরাং, আগামী ম্যাচেও বোলারদের প্রতি বিশেষ দৃষ্টি থাকবে সবার।

যদিও প্রোটিয়াদের বিপক্ষে ম্যাচ শেষে বাংলাদেশকে শুনতে হয়েছে দুঃসংবাদ। দলের অন্যতম সেরা স্পিনার সঞ্জিত সাহার বোলিং অ্যাকশন নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন ম্যাচ রেফারি। আইসিসির বিশেষজ্ঞরা সঞ্জিতের বোলিংয়ের ভিডিও ফুটেজ পরীক্ষা-নীরিক্ষা করে দেখবেন। এখন পর্যন্ত আইসিসি কোন প্রতিবেদন প্রকাশ না করায় আগামী ম্যাচেও দেখা যেতে পারে এই তরুনকে। তবে ম্যাচ শুরুর আগে যদি আইসিসি থেকে কোন বাধা আসে, সেক্ষেত্রে সঞ্জিদের পরিবর্তে দলে ঢুকতে পারেন আরিফুল ইসলাম জনি।

আগের ম্যাচে নামিবিয়ার কাছে হেরে অনেকটাই ব্যাকফুটে স্কটল্যান্ড। অপরদিকে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের হারিয়ে আত্মবিশ্বাসে টগবগে মিরাজ-শান্তরা। তারপরও প্রতিপক্ষকে ছোট করে দেখছেন না তারা। দলের অন্যতম সেরা অলরাউন্ডার সাইফুদ্দিন বলেন, ‘আমরা প্রথম ম্যাচটি জিতেছি তাই আমাদের দলের আত্মবিশ্বাস উঁচুতে। পরের ম্যাচগুলো খাটো চোখে দেখছি না। জয় ছাড়া কোনো কিছু ভাবছিও না। কোনো ম্যাচ হাল্কাভাবে নেওয়া উচিত নয়। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আমরা যে মনযোগ দিয়ে খেলতে পেরেছি, সে মনযোগ দিয়ে আমরা কালকের ম্যাচও খেলব। স্কটল্যান্ড নতুন দল। ওদের সম্পর্কে আমাদের কোনো ধারণা নেই। ওদেরকে আমরা চিনি না। ওদের সঙ্গে আমরা কোনো হোম এন্ড অ্যাওয়ে ম্যাচও হয়নি। যতটুকু ধারণা, টিমটা নিশ্চয়ই ভালো হবে। সুতরাং, শতভাগ দিয়ে খেলব আমরা।’

বিডিটাইমস৩৬৫ডটকম/এসএম

সংশ্লিষ্ট সংবাদ

উপরে